Class 8 Assignment-2 ৮ম শ্রেণির এ্যাসাইনমেন্ট, বিজ্ঞান

Class 8 Assignment-2 ৮ম শ্রেণির এ্যাসাইনমেন্ট, বিজ্ঞান. কোষ বিভাজন কাকে বলে? মিয়োসিস কোষ বিভাজনকে হ্রাস মূলক বিভাজন বলা হয় কেন? ব্যাখ্যা কর.মাইটোসিস কোষ বিভাজনের দীর্ঘস্থায়ী পক্রিয়াটি উদ্ভিদের বৃদ্ধিতেকীভাবে ভূমিকা রাখে.

1.

(ক) কোষ বিভাজন কাকে বলে?

কোষ বিভাজন একটি মৌলিক ও অত্যাবশ্যকীয় প্রক্রিয়া যার দ্বারা জীবের দৈহিকবৃদ্ধি ও বংশ বৃদ্ধি ঘটে । যে প্রক্রিয়ায় জীব কোষের বিভক্তির মাধ্যমে একটি থেকে দুটি বা চারটি কোষের সৃষ্টি হয় তাকে কোষ বিভাজন বলে । বিভাজনের ফলে সৃষ্ট নতুন কোষকে অপত্য কোষ (Daughter cell) এবং যে কোষটি বিভাজিত হয় তাকে মাতৃ কোষ (Mother cell) বলে ।

কোষ বিভাজন ৩ প্রকার । যথাঃ- অ্যামাইটোসিস কোষ বিভাজন, মাইটোসিস কোষ বিভাজন এবং মিয়োসিস কোষ বিভাজন।

মিয়োসিস কোষ বিভাজনকে হ্রাস মূলক বিভাজন বলা হয় কেন? ব্যাখ্যা কর

মিয়োসিস কোষ বিভাজনকে মাতৃকোষর নিউক্লিয়াসটি পরস্পপর দুইবার বিভাজিত হলেও ক্রোমোজোম বিভাজিত হয় মাত্র একবার। ফলে অপত্য কোষে ক্রোমোজোমর সংখ্যা অর্ধেক হয়ে যায়। এ বিভাজনে ক্রোমোজোমর সংখ্যা অর্ধেক হ্রাস পায় বলে এ ধরনের বিভাজনকে হ্রাস মূলক বিভাজন বলে।

মাইটোসিস কোষ বিভাজনের দীর্ঘস্থায়ী পক্রিয়াটি উদ্ভিদের বৃদ্ধিতেকীভাবে ভূমিকা রাখে

প্রোফেজ উদ্ভিদের বৃদ্ধিতে নিন্মলিখিত ভূমিকা রাখেঃ

উদ্ভিদের বর্ধনশীল অংশে ভাজক টিস্যু যেমনঃ কান্ড, মূলের অগ্রভাগ, ভ্রুণমুকুল, বর্ধনশীল পাতা, মুকুল ইত্যাদিতে মাইটোসিস কোষ বিভাজন ঘটে। এ প্রক্রিয়ায় মাতৃকোষের নিউক্লিয়াসটি  একবার বিভাজিত হয়ে সমআকৃতির, সমগুণ সম্পন্ন ও সমসংখ্যক ক্রোমোজোম বিশিষ্ট দুটি অপত্য কোষ সৃষ্টি করে। এ ধরনের বিভাজনে প্রতিটি ক্রোমোজোম লম্বালম্বিভাবে দুইভাগে বিভক্ত হয়। ফলে সৃষ্ট নতুন কোষ দুটিতে ক্রোমোজোম সংখ্যা মাতৃ কোষের ক্রোমোজোম সংখ্যার সমান থাকে। এভাবে কোষ বিভাজনের দীর্ঘস্থায়ী ধাপ প্রোফেজ উদ্ভিদের বৃদ্ধিতে সহায়তা করে।

Comments

mood_bad
  • No comments yet.
  • Add a comment