Class 7 Assignment Solution সপ্তম শ্রেণির, বিজ্ঞান

Class 7 Assignment Solution সপ্তম শ্রেণির, বিজ্ঞান. ক) এমেবিক আমাশয় কোন অণুজীবের কারনে হয়? খ) ব্যাকটেরিয়াকে আদি কোষী বলা হয় কেন? গ) উদ্দীপকের প্রথম অণুজীবটি (ভাইরাস) উদ্ভিদের কোন কোন রোগ সৃষ্টি করে তা ব্যাখ্যা কর।ঘ) উদ্দীপকের প্রথম অণুজীবটির (ব্যাকটেরিয়া) অর্থনৈতিক গুরুত্ব বিশ্লেষণ কর।

অ্যাসাইনমেন্টের নংঃ ০১

ক) এমেবিক আমাশয় কোন অণুজীবের কারনে হয়?

এন্টামিবা নামক এক ধরনের এককোষীয় প্রাণীর আক্রমণের এমেবিক আমাশয় হয়। অ্যামিবা ঘটিত আমাশয়  বড় ছেলে-মেয়েদের হয়ে থাকে কিন্তু ৫ বছরের কম বয়সী শিশুদের মধ্যে এর প্রবণতা অত্যন্ত কম। 

খ) ব্যাকটেরিয়াকে আদি কোষী বলা হয় কেন?

যেসব কোষের নিউক্লিয়াস সুগঠিত নয় তাকে আদি কোষ বলে। ব্যাকটেরিয়ার কোষে কোনো সুগঠিত নিউক্লিয়াস থাকে না বলে একে আদি কোষী জীব বলা হয়। ব্যাকটেরিয়ার কোষের নিউক্লিয়াসে কোনো পর্দা থাকে না। ফলে নিউক্লিয়াস বস্তু সাইটোপ্লাজমে ছড়ানো থাকে। এসব কোষে মাইট্রোকন্ড্রিয়া, প্লাস্টিড, অ্যান্ডোপ্লাজমিক রেটিকুলাম ইত্যাদি অঙ্গাণু থাকে না।

গ) উদ্দীপকের প্রথম অণুজীবটি (ভাইরাস) উদ্ভিদের কোন কোন রোগ সৃষ্টি করে তা ব্যাখ্যা কর।

উদ্দীপকে প্রথম অণুজীব টির নাম হল ভাইরাস। জীবিত জীব দেহ ছাড়া বা জীবদেহের বাহিরে এরা জীবনের কোন লক্ষণ দেখায় না। এ কারণেই ভাইরাস প্রকৃত পরজীবী।

এই অনুজীবটি মানব দেহের নানা রোগ ছাড়াও উদ্ভিদ দেহে নানা রকম রোগ সৃষ্টি করে। 
যেমনঃ  
(ক) ধান গাছে টুংরো রোগ এই ভাইরাসের কারণে হয়। যার ফলে ধান অতি তাড়াতাড়ি ঝরে পড়ে।
(খ) তামাকের মোজাইক রোগ এই ভাইরাসের কারণে হয়। এর ফলে তামাকের পাতা বিবর্ণ হয়ে যায়।

ঘ) উদ্দীপকের প্রথম অণুজীবটির (ব্যাকটেরিয়া) অর্থনৈতিক গুরুত্ব বিশ্লেষণ কর।

উদ্দীপকের দ্বিতীয় অণুজীব টির নাম ব্যাকটেরিয়া। অর্থনৈতিক ক্ষেত্রে এ জীবটির অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

চিকিৎসা ক্ষেত্রে : চিকিৎসা ক্ষেত্রে ব্যাকটেরিয়া ব্যবহার করা হয়ে থাকে। অ্যান্টিবায়োটিক ওষুধ  তৈরিতে ব্যাকটেরিয়াকে কাজে লাগানো হয়, যেমন: সাবটিলিন, পলিমিক্সিন, টেরামাইসিন ইত্যাদি ব্যাকটেরিয়া থেকে ওষুধ তৈরী করা হয় এবং সেই ওষুধ রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জিত হয়। 

কৃষি ক্ষেত্রে : পাট থেকে আশ ছাড়াতে ব্যাকটেরিয়া সাহায্য করে। দই তৈরি করতে ও ব্যাকটেরিয়া সাহায্য করে। কৃষি ক্ষেত্রে অগ্রগতি সাধনে ব্যাকটেরিয়ার ভূমিকা অনেক। তাছাড়া আবর্জনা পঁচাতে সাহায্য ব্যাকটেরিয়া করে।

মানব জীবনে : মানবদেহে  ভিটামিন (ভিটামিন-বি, ভিটামিন-কে), ফলিক অ্যাসিড, বায়োটিন তৈরিতে ব্যাকটেরিয়া সহায়তা করে। তাছাড়া মৃত জীব দেহ পঁচাতে সাহায্য করে।

গবেষণায় ব্যাকটেরিয়া : ব্যাকটেরিয়া জীন প্রকৌশলের মূল ভিত্তি। কিছু কিছু ক্ষেত্রে জীবের কাঙ্খিত বৈশিষ্ট্য পাওয়ার জন্য জীনগত পরিবর্তনের কাজে ব্যাকটেরিয়াকে ব্যাবহার করা হয়।

Comments

mood_bad
  • No comments yet.
  • Add a comment