Blood sugar control এ রসুন খাওয়া কি ভালো ? Dr Biswas

Blood sugar control এ রসুন খাওয়া কি ভালো ?

ডায়াবেটিস নিয়ন্ত্রণে কি রসুনের গুন কোন কাজে আসবে ? আসুন কতগুলি প্রশ্নর উত্তর থেকে জানার চেষ্টা করা যাক সুগার রোগীর খাবার তালিকায় রসুন কতটা ভালো । এক – ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকায় রসুন কতটা ভালো ? দুই – ডায়াবেটিস চিরতরে নিরাময়ের উপায় হিসাবে রসুন খেলে আপনার আর কি কি উপকার হবে ? তিন – ডায়াবেটিস কমানোর খাবার হিসাবে রসুন কাদের খাওয়া বারণ ? চার – সুগার কমানোর উপায় হিসাবে কিভাবে রসুন খাবেন ?

আলোচনার আগে Dr Biswas চ্যানেলটি সাবস্ক্রাইব করে বেল আইকন অন করে দিন যাতে Diabetes control নিয়ে নতুন ভিডিও এলে তাকে মিস না করেন ।

*এক – ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকায় রসুন কতটা ভালো ?
আমরা ডায়াবেটি নিরাময়ের ৭টি প্যারামিটারে ৩ টি রসুনের কোয়াকে বিশ্লেষণ করে দেখব রসুন সুগার রোগীর খাবার তালিকায় কতটা ভালো । আমরা তিনটি কোয়া নিয়ে বিশ্লেষণ করব কারন আপনার ডায়াবেটিস থাকুক বা নাইবা থাকুক – ৩ টি কোয়ার বেশি রসুন আপনার খাওয়া উচিৎ না ।

Blood sugar control এর ১ম শর্ত Low Glycemic index ও Low Glycemic load :
আপনি দিনে রসুনের ৩টি কোয়া খেলে আপনার সুগার তেমন বাড়বে না – ডায়াবেটিস নিয়ন্ত্রণে অসুবিধা হবে না । ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকার ১ম শর্ত রসুন ভালোভাবে পূর্ণ করল । তবে ১০০ গ্রাম রসুন ধরলে রসুন সুগার কমানোর খাবারের ১ম শর্ত পূর্ণ করতে পারবে না ।

Blood sugar control এর ২য় শর্ত Low Total Carbohydrate ও High Fiber :
আপনি রসুন খেলে তার কার্বোহাইড্রেট আপনার Blood sugar spike এর কারন হবে না , রসুনের কম ফাইবার Diabetes control এর সুযোগ আপনাকে দেবে না । ডায়াবেটিস চিরতরে নিরাময়ের খাবারের ২য় শর্ত রসুন আংশিক পূর্ণ করল । ডায়াবেটিস কমানোর খাবারের ২য় শর্ত ১০০ গ্রাম রসুন পূর্ণ করতে পারল না ।

Blood sugar control এর ৩য় শর্ত Low Calories :
ওজন না বাড়লে Type 2 Diabetes control এ আপনার সুবিধা হবে । ডায়াবেটিস কমানোর খাবারের ৩য় শর্ত রসুন খুব ভালোভাবে পূর্ণ করল । সুগার রোগীর খাবারতালিকার ৩য় শর্ত ১০০ গ্রাম রসুন আংশিক পূর্ন করল ।

Blood sugar Control এর ৪র্থ শর্ত Low Sodium :
BP control এ থাকলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে আপনার সুবিধা হবে । ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকার ৪র্থ শর্ত রসুন ভালোভাবে পূর্ণ করল ।

Blood sugar control এর ৫ম শর্ত Low Saturated Fat ও Low Cholesterol :
Cholesterol control এ থাকলে Type 2 Diabetes control এ সুবিধা হবে । ডায়াবেটিস চিরতরে নিরাময়ের খাবারের ৫ম শর্ত রসুন ভালোভাবে পূর্ণ করল ।

Blood sugar control এর ৬ষ্ঠ শর্ত High Protein :
ডায়াবেটিস রোগীর খাবার তালিকার ৬ষ্ঠ শর্ত রসুনের ৩টি কোয়া পূর্ণ করতে পারল না । সুগার কমানোর খাবারের ৬ষ্ঠ শর্ত রসুন আংশিক পূর্ণ করল ।

Blood sugar control এর ৭ম শর্ত High Antidiabetic Properties :
রসুন থেকে Magnesium , Zinc , Vitamin C এর মতো Anti Diabetes Properties মাঝারি থেকে কম থাকলেও রসুনে চারটি ম্যাজিকাল উপাদান থাকে যা আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণের সহায়ক হতে পারে । রসুনের Alliin, Allyl cysteine, Allyl disulfide , Allicin নামের যৌগ চারটি Type 2 Diabetes control এর জন্য বেশ কার্যকারী । ডায়াবেটিস রোগীর খাবার তালিকার ৭ম শর্ত রসুন ভালোভাবে পূর্ণ করল ।

আপনার দিনে ৩ থেকে ৪টির বেশি কোয়া খায়াই উচিৎ না । Blood sugar control এর ৭টি প্যারামিটারে রসুনের ৩টি কোয়াকে বিশ্লেষন করে দেখা যাচ্ছে রসুন ৭ এ পাচ্ছে ৫.৫ । ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকায় ৩টি রসুনের কোয়া উপরের দিকেই থাকবে । ২০০৬ ও ২০১৪ এর গবেষনা থেকেও দেখা যাচ্ছে নিয়মিত রসুন খেলে সুগার কমে ।

দুই – রসুন খেলে Blood sugar control ছাড়াও আপনার আর কি উপকার হবে ?
কম মাত্রায় রসুন ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য খুবই ভালো এবিষয়ে কোন সন্দেহ নেই – এখন আসুন দেখা যাক ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকায় রসুন রাখলে আপনার আর কি কি উপকার হবে ।
১। Immunity Booster :
২। Blood Pressure Control : ডায়াবেটিস নিরাময়ের উপায় হিসাবে রসুন খেলে , রসুনের বিশেষ উপাদান আপনাকে BP Control এ সাহায্য করবে ।
৩। Cholesterol Control : Type 2 Diabetes control এর জন্য আপনি আপনি নিয়মিত রসুন খেলে , রসুনের উপাদানগুলি আপনার Cholesterol Control এও ভুমিকা নেবে – ফলে Heart Diseases এর সম্ভাবনাও কমবে ।
৪। Brain Health : আপনি যদি Blood sugar control এর জন্য রসুন খান Alzheimer’s Disease , Dementia এর মতো রোগ কমআহবে ।
৫। Heavy Metal Detoxify : ডায়াবেটিস নিয়ন্ত্রণে আপনি রসুন খেলে Heavy Metal Detoxify ঘটতে থাকে ।
৬। Bone Health : বয়স বাড়ার সাথে সাথে অস্থির স্বাস্থ্য নিয়ে আমাদের ভাবনা বাড়তে থাকে । আপনি নিয়মিত রসুন খান সুগার কমানো ছারাও আপনার Bone Health এর দিকে নজর দেবে রসুন ।
অর্থাৎ ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকায় রসুনকে মিস করা উচিৎ না ।

তিন – Blood sugar control এ কাদের রসুন খাওয়া বারণ ?

চার – সুগার কমানোর উপায় হিসাবে কিভাবে রসুন খাবেন ?
Diabetes control এর জন্য রসুন তো ভালোই , কিন্তু খাবেন কি করে তাই তো ? আসুন আপনাকে উপায়টি বাতলে দিই ।
১। Blood sugar control করতে রসুনকে কাঁচা খাওয়াই সব থেকে বুদ্ধিমানের কাজ । স্যালাডে রসুন খেতে হলে , রসুন একেবারে শেষে টুকরো করুন , আর ৫ মিনিটের মধ্যে খাওয়া শুরু করুন – কারন রসুন কাটার পর তার Allicin জাতীয় যৌগগুলির কার্যকারিতা নষ্ট হতে থাকে – Type 2 Diabetes এর ক্ষমতা কমতে থাকে ।
রসুন আপনি রান্না করে খেতেই পারেন – খাবারের স্বাদও দারুণ বাড়বে তাতে – কিন্তুব ডায়াবেটিস নিয়ন্ত্রণের ক্ষমতা অনেকটাই কমে যাবে ।

অর্থাৎ ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকায় প্রতিদিন ২ থেকে ৩ কোয়া কাঁচা রসুন রাখুন – Blood sugar control এ অতিরিক্ত সুবিধা পাবেন ।



Bengali Health Tips
Dr Biswas

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap