Blood sugar control এ পেয়ারা খাওয়া বাধ্যতামূলক কেন ? Dr Biswas

Blood sugar control করতে পেয়ারা খাওয়া বাধ্যতামূলক কেন ?

ডায়াবেটিস নিয়ন্ত্রণে ফলে রাজা পেয়ারা ভালো না মন্দ ? সুগার রোগীর খাবার তালিকায় পেয়ারা ভূমিকা বোঝার জন্য আসুন কয়েকটি প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করা যাক । এক – ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকায় পেয়ারা কতটা ভালো ? – এখানে আমরা Blood sugar control এর প্যারামিটার দিয়ে পেয়ারাকে বিশ্লেষণ করব | দুই – ডায়াবেটিস কমানোর উপায় হিসাবে পেয়ারা খেলে আপনার আর কি কি উপকার হবে ? তিন – Diabetes control এ কাদের পেয়ারা খাওয়া উচিৎ না ? চার – সুগার কমানোর খাবার হিসাবে দিনে কতটা পেয়ারা খাবেন ? পাঁচ – ডায়াবেটিস চিরতরে নিরাময়ের উপায় হিসাবে পাকা পেয়ারা কতটা ভালো ?

আলোচনার আগে Dr Biswas চ্যানেলটি সাবস্ক্রাইব করে বেল আইকন অন করে দিন যাতে Blood sugar control এর নতুন ভিডিও এলে তাকে মিস না করেন ।

এক – ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকায় পেয়ারা কতটা ভালো ?
আসুন Blood sugar control এর ৭টি প্যারামিটারে বিশ্লেষণ করে দেখা যাক সুগার রোগীর খাবার তালিকায় পেয়ারা কতটা ভালো ।

Blood sugar control এর ১ম শর্ত Low Glycemic index ও High Fiber :
আপনি পেয়ারা খেলে আপনার সুগার নিয়ন্ত্রণে থাকবে – ডায়াবেটিস নিয়ন্ত্রণে সমস্যা হবে না । ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকার ১ম শর্ত পেয়ারা খুব ভালোভাবে পূর্ণ করল ।

Blood sugar control এর ২য় শর্ত Low Total Carbohydrate ও High Fiber :
আপনি পেয়ারা খেলে Blood sugar spike দেখা যাবে না – Type 2 Diabetes control এ সমস্যা হবে না । পেয়ারার বেশি ফাইবার আপনার ব্লাড সুগার কমাবে – ডায়াবেটিস নিয়ন্ত্রণে অতিরিক্ত সুবিধা পাবেন । ডায়াবেটিস চিরতরে নিরাময়ের উপায়ের ২য় শর্তও পেয়ারা খুব ভালোভাবে পূর্ণ করল ।

Blood sugar control এর ৩য় শর্ত Low Calories :
পেয়ারা খেলে আপনার ওজন বাড়বে না – ওজন না বাড়লে Type 2 Diabetes control এ আপনি অতিরিক্ত সুবিধা পাবেন । ডায়াবেটিস কমানোর উপায়ের ৩য় শর্ত পেয়ারা পূর্ণ করল ।

Blood sugar control এর ৪র্থ শর্ত Low Sodium :
পেয়ারার সোডিয়াম আপনার Blood Pressure বাড়াবে না – BP Control এ থাকলে সুগার নিয়ন্ত্রণে আপনার সমস্যা কম হবে । সুগার কমানোর উপায়ের ৪র্থ পেয়ারা পূর্ণ করল ।

Blood sugar control এর ৫ম শর্ত Low Saturated Fat ও Low Cholesterol :
Cholesterol control এ থাকলে Type 2 Diabetes control এ আপনার সুবিধা হবে । ডায়াবেটিস রোগীর খাবার তালিকার ৫ম শর্ত পেয়ারা ভালোভাবে পূর্ণ করল ।

Blood sugar control এর ৬ষ্ঠ শর্ত High Protein :
ডায়াবেটিস চিরতরে নিরাময়ের উপায়ের ৬ষ্ঠ শর্ত পেয়ারা আংশিক পূর্ণ করল ।

Blood sugar control এর ৭ম শর্ত High Anti Diabetes Properties :
১০০ গ্রাম পেয়ারা থেকে আপনি Magnesium পাবেন ২২ মিলিগ্রাম যা আপনার দৈনিক চাহিদার ৫%- আপেলের Magnesium প্রায় কলার Magnesium এর সমান – আপেল , কমলালেবু থেকে প্রায় ৩ গুন । পেয়ারাতে Zinc পাবেন ০.২০ মিলিগ্রাম যা আপনার দৈনিক চাহিদার ২% – অন্যান্য ফলেরই মতো । পেয়ারাতে অন্যান্য Vitamin মাঝারি থেকে কম হলেও Vitamin C খুব বেশি । ১০০ গ্রাম পেয়ারা থেকে আপনি Vitamin C পাবেন ২২৮.৩০ মিলিগ্রাম – যা আপনার দৈনিক চাহিদার ২৫৪% । একটি পেয়ারার সমান Vitamin C পেতে গেলে আপনাকে কমলালেবু খেতে হবে ৫টি , কলা খেতে হবে ২৭টি , আপেল খেতে হবে ৫০টি । ডায়াবেটিস কমানোর খাবারের ৭ম শর্ত খুব ভালোভাবে পূর্ণ করল ।

সুগার কমানোর উপায়ের ৭টি প্যারামিটারে পেয়ারাকে বিশ্লেষণ করে দেখা যাচ্ছে পেয়ারা ৭ এ পাচ্ছে ৬.৫ । ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকায় আমরা যতোগুলি ফলকে নিয়ে আলোচনা করেছি – পেয়ারা সব থেকে এগিয়ে থাকছে । বিশেষ করে পেয়ারার ফাইবার ও Vitamin C তথা অন্যান্য Antioxodant এর জন্য পেয়ারকে সুগার রোগীর খাবার তালিকায় একটি অপরিহার্য ফল হিসাবে রাখা উচিৎ ।

দুই – পেয়ারার উপকারিতা :
Diabetes control এ পেয়ারা উল্লেখযোগ্য ভূমিকা নেওয়ার সাথে সাথে আপনার আরো বেশ কিছু উপকার করে ।
১। ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকায় পেয়ারা রাখলে, পেয়ারার খুব বেশি পরিমানে Vitamin – বিশেষ করে Vitamin C ও Vitamin A , Antioxidant ও পটাশিয়াম আপনার হৃদপিন্ডকে সুস্থ ও সক্রিয় করবে ।
২। Blood sugar control এ পেয়ারা খেলে – পেয়ারার ফাইবার আপনার পরিপাক তন্ত্রকে সুবিধা দেবে ।
৩। ডায়াবেটিস নিয়ন্ত্রণে পেয়ারা খেলে আপনি ওজন নিয়ন্ত্রণে দারুণ সুবিধা পাবেন । কম ক্যালরি ও বেশি ফাইবার পেয়ারাকে Anti-obesity Superfruit এ পরিনত করে ।
৪। ডায়াবেটিস কমানোর খাবার হিসাবে পেয়ারা খেলে , ক্যান্সার নিয়ে আপনার চিন্তা কমে যাবে – পেয়ারা Anti-cancer Superfruit ও ।
৫। সুগার কমানোর উপায় হিসাবে পেয়ারা খেলে ভাইরাস ব্যাক্টেরিয়ার সক্রমন কমাবে । পেয়ারাকে আপনি Immunity Booster Superfruit ও বলতে পারেন ।

আসুন এইবার বাংলার একমাত্র Superfruit পেয়ারার Side Effects নিয়েও জানি ।

তিন – Diabetes control এ কাদের পেয়ারা খাওয়া বারণ ?
পেয়ারার তেমন কোন Side Effect নেই – যেকোন মানুষই Blood sugar control করতে পেয়ারা খেতে পারেন । তবে আপনার সার্জারি হলে ডাক্তারবাবুর পরামর্শে সার্জারির ২ সপ্তাহ আগে থেকে পেয়ারা খাওয়া থেকে বিরত থাকা ভালো ।

চার – সুগার কমানোর উপায় হিসাবে দিনে কতটা পেয়ারা খেতে পারেন ?

পাঁচ – ডায়াবেটিস চিরতরে নিরাময়ের খাবার হিসাবে পাকা পেয়ারা কতটা ভালো ?
পাকা পেয়ারা নিয়ে অনেকেই সন্দিহান – সকলেরই প্রশ্ন পাকা পেয়ারা Blood sugar control এ বাঁধা হবে না তো ?

সামগ্রিক আলোচনার শেষে একটা কথাই বলতে হয় পেয়ারাকে Anti-Dibateic Superfruit বললে কম বলা হবে – পেয়ারাকে আমরা Anti-Diabetic Super Duper Fruit বলতে পারি ।

ডায়াবেটিস নিয়ন্ত্রণের ভিডিওটি ভালো লাগলে Like করুন , খারাপ লাগলে Dislike করুন ।


Bengali Health Tips
Dr Biswas

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap