Blood sugar control এ আনারস কতটা ভালো ? Dr Biswas

ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনারস কতটা ভালো ? Pineapple in Blood sugar control

আনারস Blood sugar control এও কি রানীর মতো কাজ করতে পারে ? আসুন ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনারসের ভূমিকা ক্লিয়ার করতে কতগুলি প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করা যাক । এক – ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকায় আনারস কতটা ভালো ? দুই – ডায়াবেটিস চিরতরে নিরাময়ের খাবার হিসাবে আনারস খেলে আপনার আর কি কি লাভ হবে ? তিন – ডায়াবেটিস কমানোর খাবার হিসাবে কাদের আনারস খাওয়া বারণ ? চার – Blood sugar control এ কতটা আনারস খাবেন ? সুগার কমানোর খাবার হিসাবে কিভাবে আনারস খাবেন ?

প্রশ্নগুলির উত্তর খোঁজার আগে Dr Biswas চ্যানেলটি সাবস্ক্রাইব করে বেল আইকন অন করে দিন যাতে Diabetes control নিয়ে নতুন ভিডিও এলে তাকে মিস না করেন ।

এক – ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকায় আনারস কতটা ভালো ?
আসুন Blood sugar control এর সাতটি প্যারামিটারে আনারসকে বিশ্লেষণ করে দেখা যাক ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনারস কতটা ভালো ।

Blood sugar control এর ১ম শর্ত – Low Glycemic index ও Low Glycemic load :
আনারসের Glycemic index মাঝারি থেকে বেশি , Glycemic load কমই । আপনি বেশি আনারস খেলে আপনার Blood sugar spike দেখা যাবে – কিন্তু বেশিক্ষণ স্থায়ী হবে না । মানে আনারস Diabetes control এ বাঁধা হবে । ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকার ১ম শর্ত আনারস পূর্ণ করল না ।

Blood sugar control এর ২য় শর্ত – Low Total Carbohydrate ও High Fiber :
আনারস থেকে আপনি মাঝারি Carbohydrate পাবেন । আনারস খেলে আপনার Blood sugar মাঝারি বাড়বে , আনারসের মাঝারি ফাইবার Blood sugar level বাড়তে কিছুটা বাঁধা দেবে । ডায়াবেটিস কমানোর উপায়ের ২য় শর্ত আনারস আংশিক পূর্ণ করল ।

Blood sugar control এর ৩য় শর্ত – Low Calories :

ওজন না বাড়লে Type 2 Diabetes control এ আপনি অতিরিক্ত সুবিধা পাবেন ।মানে ডায়াবেটিস চিরতরে নিরাময়ের খাবার হিসাবে আনারস এক ধাপ এগিয়ে গেল । সুগার কমানোর উপায়ের ৩য় শর্ত আনারস খুব ভালোভাবে পূর্ণ করল ।

Blood sugar control এর ৪র্থ শর্ত Low Sodium :
BP control এ থাকলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে অতিরিক্ত সুবিধা পাবেন । ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকার ৪র্থ শর্ত আনারস ভালোভাবে পূর্ণ করল ।

Blood sugar control এর ৫ম শর্ত Low Saturated Fat ও Low Cholesterol :
Cholesterol control এ থাকলে Diabetes control এ অতিরিক্ত সুবিধা পাবেন । সুগার কমানোর খাবারের ৫ম শর্ত আনারস খুব ভালোভাবে পূর্ণ করল ।

Blood sugar control এর ৬ষ্ঠ শর্ত High Protein :
ডায়াবেটিস কমানোর খাবারের ৬ষ্ঠ শর্ত আনারস পূর্ণ করতে পারল না ।

Blood sugar control এর ৭ম শর্ত High Anti Diabetic Properties :
১০০ গ্রাম আনারস খেলে আপনি Zinc পাবেন ০.১০ মিলিগ্রাম যা আপনার দৈনিক চাহিদার ১% । Magnesium পাবেন ১২ মিলিগ্রাম – দৈনিক চাহিদার ৩% । আনারস থেকে Vitamin C পাবেন ৪৭.৮০ মিলিগ্রাম –আপনার দৈনিক চাহিদার ৫৩% । অন্যা ভিটামিনগুলি কমই । আনারসে ভালো পরিমানে Flavonoid ও Phenolic acid এর মতো Antioxidant থাকে । অর্থাৎ ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকার ৭ম শর্ত আনারস পূর্ণ করল ।

ডায়াবেটিসের খাবারের সাতটি প্যারমিটার বিশ্লেষণ করে দেখা যাচ্ছে আনারস ৭ এ পাচ্ছে ৪.৫ । মানে ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকায় আনারস মাঝের দিকে থাকবে । আপনাকে নিয়ম মেনে নিয়ন্ত্রিত মাত্রায় আনারস খেতে হবে – সেই বিষয়েই আমাদের পরবর্তী আলোচনা ।

দুই- ডায়াবেটিস চিরতরে নিরাময়ের খাবার হিসাবে আনারাস খেলে Blood sugar control ছাড়া আপনার আর কি কি লাভ হবে ?

আনারস কিন্তু অদ্ভুত একটি ফল । প্রায় ২০০ টি ফুল থেকে তৈরি ২০০ টি ছোট ছোট Fruitlet সমষ্টিগতভাবে আনারস তৈরি করে । আসুন আনারসের অন্যান্য উপকারিতাগুলি জানা যাক ।

১। আনারস হজমের জন্য অসাধারন । আনারসে Bromelain নামে Protease Enzyme থাকে যা Protein digestion করতে পারে । যাদের অগ্ন্যাশয় থেকে Protease enzyme কম ক্ষরণ হয় তাদের জন্য আনারসের Bromelain দারুণ কার্যকারী হতে পারে ।

২। কয়েকটি স্টাডি থেকে দেখা যাচ্ছে আনারসে ক্যান্সাররোধী উপাদান আছে ।
৩। আনারস Immunity Booster হিসাবে কাজ করতে পারে । আনারসের Vitamin , Mineral , Enzyme ব্যাক্টেরিয়া ভাইরাসের সংক্রমনের বিরুদ্ধে লড়াই করতে আপনাকে সাহায্য করবে ।

৪। যারা বাতের ব্যথায় কষ্ট পাচ্ছেন – নিয়মিত আনারস খেলে আপনার বাতের ব্যথ্যা কিছুটা কমবে আনারসের Bromelain এর জন্য ।

৫। আপনাকে যেকোন ব্যথা মুক্তিতে আনারস দারুণ সাহায্য করতে পারেব।

তিন – ডায়াবেটিস কমানোর খাবার হিসাবে কাদের আনারস খাওয়া বারণ ?
কিছু কিছু মানুষের Blood sugar control এর জন্য আনারস না খাওয়াই ভালো ।

চার – Blood sugar control এ কতটা আনারস খাবেন ? সুগার কমানোর খাবার হিসাবে আনারস কিভাবে খাবেন ?

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে চাইলে একবারে ৫০ গ্রাম থেকে ১৫০ গ্রাম আনারস খেতে পারেন ।

অনেকেই আনারসের জ্যুস পছন্দ করেন – আমাদের সাজেশন – আনারসের জ্যুস না খাওয়াই ভালো । ডায়াবেটিস চিরতরে নিরাময়ের খাবার হিসাবে আনার জ্যুসের বদলে আনারসই খান – এতে অতিরিক্ত ফাইবার পাবেন ।

অর্থাৎ ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনারসের মিষ্টি রসের স্বাদ নিতে আপনার বারণ নেই – শুধু নিয়ম মেনে নিয়ন্ত্রিত মাত্রায় আনারস খান – Blood sugar control এ থাকবে ।


Disclaimer: Contents including advice provides generic information only . All data and statistics are based on publicly available data at the time of publication . Always consult a specialist or your own doctor for more information . Dr Biswas youtube channel does not claim responsibility for this information.

ডায়াবেটিস কোর্স- https://www.youtube.com/channel/UC4A6E9iK8mVlsFMs0EYM03w/join
ডায়াবেটিস নিয়ন্ত্রণ- https://diabetesbazar.in

Bengali Health Tips
Dr Biswas

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap