১২ মাসি তরমুজ চাষ পদ্ধতি । পর্ব ১ । সঠিক সময় নির্বাচন

১২ মাসি তরমুজ চাষ পদ্ধতি — সকল পর্বঃ https://youtube.com/playlist?list=PLmL54-jKX2cZ71KqGH0J3doSe6IS5Ekwq
মাত্র ৭০ দিনে আপনিও চাইলে লাখ টাকা কামাতে পারেন মাত্র ৫০ শতক জমিতে ১২ মাসি জাতের বেবি তরমুজ চাষ করে, তবে অবশ্যই এ জন্য বেশ কিছু বিষয় মাথায় রাখতে হবে। আজকে আমরা কথা বলেছি সময় নির্বাচন নিয়ে। মাত্র দু চার দিন আগে পরে ফসল ওঠার জন্য অনেকে লাভের বদলে কৃষিতে লস গুণে ফেলেন। বারোমাসি তরমুজ ফেব্রুয়ারি থেকে সেপ্টেম্বার পর্যন্ত জমিতে দেয়া গেলেও কিছু নির্দিষ্ট সময়ে করতে পারলেই বাজার থেকে লাভ উঠিয়ে আনা যায়। এ বিষয়ে নিজের অভিজ্ঞতা থেকে কিছু কথা বললাম। আশা করি আপনারাও তরমুজ চাষ করে লাভবান হতে পারবেন ইনশাআল্লাহ। বিস্তারিত পরামর্শের জন্য আমাদের থেকে ট্রেনিং, চাষ পদ্ধতির বই, বীজ সহ যাবতীয় পণ্য সংগ্রহ করতে পারেন। পাশাপাশি আমরা আপনাকে বিক্রি পর্যন্ত সহযোগিতা করবো ইনশাআল্লাহ। যোগাযোগঃ Garden Fresh Bangladesh, ফোনঃ +88 018 10 13 82 16 (Whatsapp available)
মেসেঞ্জারঃ m.me/Gardenfresh
ইমেইলঃ support@gardenfreshbd.com
ফেইসবুকঃ fb.me/GardenFresh
ইউটিউবঃ youtube.com/gardenfreshbangladesh


ইন্সটাগ্রামঃ instagram.com/gardenfreshbangladesh
টুইটারঃ twitter.com/gardenfreshbd
ওয়েবসাইটঃ www.gardenfreshbd.com
#তরমুজচাষপদ্ধতি #বারোমাসিতরমুজচাষ #gardenfreshbangladesh
………………………………………………………


বিভিন্ন জাতের মেলন ও তরমুজ চাষ দিনকে দিন বাংলাদেশে জনপ্রিয় হয়ে যাচ্ছে। এর ভালো বাজার মূল্য ও প্রচুর সম্ভাবনার কারণে প্রতিনিয়ত মানুষ চাষের জন্য উৎসাহিত হচ্ছে। কিন্তু প্রয়োজনীয় দিক নির্দেশনার অভাবে অনেকেই সামনে এগুতে পারছেন না, আগালেও আশানুরূপ ফল না পাওয়ায় হতাশ হয়ে পড়ছে। আমার কাছে অনেকেই প্রশ্ন করছেন, সঠিক দিক নির্দেশনার জন্য।


বড় তরমুজ চাষ আমেরিকাতে এখন সৌখিনতা আর প্রতিযোগিতার বিষয়। দিনে দিনে যখন পরিবারগুলো একক হয়ে যাচ্ছে, তখন বড় একটা তরমুজ কেনা একটা ঝামেলারও বিষয়। মানুষ নিজে এখন শপিং এ যেতে চায় না। এত বড় তরমুজ বাসায় বাসায় ডেলিভারি করাও কঠিন। আবার সুপার শপে তো এগুলো কেটে পিস পিস করে বিক্রি হচ্ছে। এরপরেও বড় তরমুজ যারা করে, আমার অভিজ্ঞতা থেকে জানি, তাদের লক্ষ্যই হয়, কীভাবে একে বড় করা যায়। ভিতরের রঙ, স্বাদ, টেক্সচার নিয়ে তাদের কোনো মাথা ব্যাথা নেই। তাই আপনাকে বড় তরমুজ ভালো মানের পেতে হলে অনেক বড় কপালের হতে হবে।
ঠিক অপর দিকে, ছোট বা মাঝারি তরমুজের বীজগুলা উন্নত মানের হাইব্রিড, বীজ বলতে গেলে নেই বললেই চলে অথবা বীজবিহীন বা সীডলেস। আমেরিকাসহ থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, মালায়শিয়া ইত্যাদি দেশে কমার্শিয়ালি এখন মূলত এই ছোট তরমুজ বেশি চাষ হয়। এগুলোর সাইজ ছোট ২.৫-৫ কেজি বা মাঝারি – ৬ থেকে ৮ কেজি। ভেতরে লাল, গোলাপি, হলুদ বা কমলা হয়।
যেসব বাচ্চারা বীজের জন্য তরমুজ খেতে চায় না, এটা তো তাদের জন্য তখন একেবারে সেই মজার খাবার – কোনো বীজ নেই এতে। আর ফলন হয় খুব দ্রুত। ১০-১২ দিন বয়েসি চারা লাগালে মাত্র ৫০ – ৬৫ দিনের মাঝেই ফলন দেয়। আর গাছ প্রতি ২ টি বা তার বেশি ফল থাকে। বপন করা যায় অনেক বেশি পরিমাণে। ফলে দিন শেষে প্রচুর ফলন হয়। আর চাহিদার কারণে বাজারে সহজেই বিক্রি করা যায়, তাই মুনাফাও থাকে বেশি।
………………………………………………………
গাছ-গাছালি, ব্রিক্স মিটার, পি এইচ মিটার ইত্যাদি যন্ত্রপাতি থেকে শুরু করে ১২ মাসি কালো তরমুজ, রকমেলন, স্কোয়াশ সহ বিভিন্ন বিদেশি ফসলের বীজ, চাষের যাবতীয় কৃষি সামগ্রীঃ সার, ঔষধ, কোকো ডাস্ট, ভার্মি কম্পোস্ট, সিডলিং ট্রে, মালচিং পেপার, পলি টানেল সামগ্রী, ড্রিপ ইরিগেশন সিস্টেম, রুট হরমোন ইত্যাদি, কৃষি পরামর্শ, কৃষি সেবা ও কৃষি পন্য বিক্রয়ে সহযোগিতা, ছাদ ও বারান্দা বাগান তৈরি করে দেয়া, বাগানের মাটির পিএইচ ও গুণমান নির্ণয়, সার সুপারিশ, গাছের রোগ-বালাই সনাক্তকরণ, বালাইনাশক সুপারিশ, দেশি-বিদেশি জাতের গাছের চারা, বীজ, ছাদ বাগানে প্রয়োজনীয় সামগ্রী, নিম অয়েল, ইয়েলো স্টিকি ট্র্যাপ বা হলুদ আঠালো ফাঁদ, বর্দো মিক্সচার ইত্যাদি সহ নানা আইটেম এর জন্য আমাদের ফেসবুক মেসেঞ্জারে যোগাযোগ করতে পারেন।

Comments

  • No comments yet.
  • Add a comment