সার্টিন কবুতরের দাম | সাটিন কবুতর পালন পদ্ধতি | Shartin Pigeon Price Rearing In Bangladesh & India

সার্টিন কবুতরের দাম | সাটিন কবুতর পালন পদ্ধতি | Shartin Pigeon Price Rearing In Bangladesh & India

বাহারি রঙের ফেন্সি কবুতর গুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় একটি কবুতর হলো সাটিন জাতের কবুতর। কবুতর টির সৌন্দর্য যে কাউকে মুগ্ধ করবে। গ্ৰো লাইফের এবারের এপিসোডে থাকছে বিভিন্ন জাতের সাটিন কবুতরের দাম । সাটিন কবুতর বৈশিষ্ট্য পালন পদ্ধতি বাসস্থান খাঁচার মাপ এবং ব্রীডিং সম্পর্কে বিস্তারিত ধারণা। আর আপনি যদি একজোড়া সাটিন কবুতর কিনতে চান তবে এদের নতুন একটা সেট আপ তৈরি করতে খাঁচা এবং আনুষাঙ্গিক খরচ বাবদ কত টাকা খরচ হতে পারে আর এক মাসে একজোড়া সাটিন কবুতর কত টাকার খাবার খায় সবকিছুই দেখবেন এই ভিডিওতে। তাই পুরো ভিডিওটি দেখার মাধ্যমে জেনে নিন সাটিন কবুতর সম্পর্কে বিস্তারিত আর উপভোগ করুন কবুতরটির অসাধারণ সৌন্দর্য।

সাটিন কবুতরের প্রধান জাত রয়েছে 2 টি ঝরনা সাটিন এবং ব্লু সারটিন। প্রাপ্তবয়স্ক একটি ঝরনা সাটিন কবুতর লম্বায় প্রায় 12 ইঞ্চির মত হয়। অন্যদিকে মাথা থেকে লেজ পর্যন্ত মাপ দিলে প্রায় 1 ফুট 10 ইঞ্চি পর্যন্ত হতে পারে। কবুতরটির পাখার অসাধারণ গঠন তার উন্নত গঠন যে কারো মনকে আকৃষ্ট করবে।


এবার আসুন জেনে নেই সাটিন কবুতর পালন পদ্ধতি এতে ডিম বাচ্চা উৎপাদন পদ্ধতি মানে ব্রিডিং সম্পর্কে বিস্তারিত।
সারটিন কবুতর পালন করতে হলে আপনি এদেরকে দুইভাবে পালতে পারেন। প্রথম পদ্ধতিতে হল খাচায় পালন করা। সারটিন যেহেতু একটি ফেন্সি কবুতর তাই অধিকাংশ মানুষই এদের খাচায় পালন করে। সারটিন কবুতরের জন্য সঠিক আকৃতির খাঁচার মাপ হচ্ছে 24 ইঞ্চি বাই 24 ইঞ্চি বাই 20 ইঞ্চি । মানে খাচাটার দৈর্গ হবে 24 ইঞ্চি প্রস্থ হবে 24 ইঞ্চি এবং উচ্চতা হবে 20 ইঞ্চি। এরকম সাইজের একটা খাচায় আপনি এক জোড়া সারটিন কবুতর রাখতে পারবেন। আপনার পালন করলে খাঁচার মধ্যে পানির পাত্র খাবারের পাত্র এবং গ্রিড এর পাত্র দিতে হবে। তাছাড়া প্রজননের জন্য একটি করে মাটির মটকা দিতে হবে যার মধ্যে কবুতরগুলো বসে ডিম পাড়তে পারে। তাছাড়া 4 5 দিন পর পর এদের খাঁচা পরিষ্কার করে দিতে হবে। প্রতিদিন কমপক্ষে একবার করে খাঁচায় পানি পরিবর্তন করে দিতে হবে। আপনি যদি এই নিয়মগুলো মেনে সারটিন কবুতর পালন করেন তবে আপনার কবুতরগুলো সুস্থ-সবল থাকবে। সাধারণত সারটিন কবুতরের গড় আয়ু আট থেকে দশ বছর। তবে এতদিন বেঁচে থাকতে হলে অবশ্যই ওদের প্রয়োজন সঠিক খাঁচা সঠিক মানের খাবার দাবার।

এবারে আসুন জেনে নেই সারটিন কবুতরের খাবার কি।

ফিলব্যাক কবুতরের খাবার
ফিলব্যাক কবুতরের খাবার তালিকা অন্যান্য কবুতরের মতই। এক একটি প্রাপ্তবয়স্ক ফিল্ম এক দিনে ৪০ থেকে ৬০ গ্রাম খাবার খায়। সে ক্ষেত্রে আপনি যদি একজোড়া কবুতর পালন করেন তবে মাসে দুই কেজি পরিমাণ সিডমিক্স এর প্রয়োজন হতে পারে।
সারটিন কবুতরের খাবার হিসেবে গম মটর খেশারী ভুট্টা সরিষা এবং ধান এইসব ব্যবহার করা হয়। আসলে একেকটা দেশে একেক রকমের শস্যবীজ বেশি পাওয়া যায় আর সেইসব উৎপাদিত শস্যের উপর নির্ভর করেই বিভিন্ন দেশে বিভিন্ন খাবার কবুতরকে খাওয়ানো হয় তবে বাংলাদেশ ও ভারতে খাবারগুলোই সবচাইতে বেশি ব্যবহার করা হয়ে থাকে। ফিলব্যাক কবুতরকে খাবারের সাথে সাথে পর্যাপ্ত পরিমাণে বিশুদ্ধ পানি দিতে হবে। প্রতিদিন কমপক্ষে একবার করে পানি পরিবর্তন করে দিতে হয়। সুষম খাদ্য এবং বিশুদ্ধ পানি কবুতরের রোগ প্রতিরোধ ক্ষমতা 90 শতাংশ বাড়িয়ে দেয়।

গম 40
ভুট্রা 15
মটর ডাব্রি 15
চিনা 2
বাজরাসাদা 5
বাজরালাল 5
কলই 8
কুসুম বীজ 2
কালি মটর 2
সরিষা 1
ধান

তাছাড়া কবুতরকে খাবার পানির পাশাপাশি গ্রিট দিয়ে রাখতে হবে। কারণ সব ধরনের কবুতরই অধিকাংশ খাদ্যশস্য খোসাসহ খেয়ে ফেলে। আর এই সমস্ত খাদ্যশস্য কি হজম করার জন্য কবুতর প্রাকৃতিক ভাবে পোড়ামাটি ইটের গুড়া খেয়ে থাকে। আপনি যখন খাচায় পালন করছেন তখনও এদেরকে গ্রিট দিতে হবে। যাতে করে কবুতরগুলো খুব সহজে ঐ সমস্ত খোসাসহ খাবারগুলোকে হজম করতে পারে।


এবার আসুন জেনে নেই সাটিন কবুতরের দাম কত। অতীতে প্রতিজোড়া সাটিন কবুতরের দাম 10 থেকে 15 হাজার টাকার মধ্যে বেচাকেনা হত। কিন্তু অবিশ্বাস্য হলেও সত্য বর্তমানে অতিরিক্ত হারে ব্রীডিং হওয়ার ফলে সার্টিন কবুতরের দাম চার ভাগের এক ভাগে নেমে এসেছে।

প্রতিজোড়া ঝরনা সাটিন কবুতরের মূল্য তিন হাজার থেকে 5 হাজার টাকা।
অন্যদিকে আপনি যদি বাচ্চা ঝরনা সাটিন কিনতে চান তবে দাম পড়বে পনেরশো থেকে 2000 টাকার মধ্যে।


প্রতিজোড়া ব্লু সাটিন প্রাপ্তবয়স্ক অ্যাডাল্ট কবুতরের মূল্য 3000 থেকে 4000 টাকা। অন্যদিকে বাচ্চা কিনতে গেলে গুনতে হবে 2000 থেকে 25 শ’ টাকার মতো।



সাটিন কবুতরের প্রজনন বা ব্রিডিং

সাটিন কবুতর সাত থেকে আট মাস বয়সে অ্যাডাল্ট হয়। এরপর থেকে এরা ডিম বাচ্চা উৎপাদন করতে শুরু করে। প্রতিজোড়া কবুতর বছরে চার-পাঁচবার বাচ্চা উৎপাদন করে। তবে ব্রিডার যদি অনেক অভিজ্ঞ হয় সে ক্ষেত্রে আরও বেশি সংখ্যকবার বাচ্চা উৎপাদন করা সম্ভব। তবে সাটিন কবুতর বাচ্চা উৎপাদনের দেশি কবুতরের মতোই এক্সপার্ট । এজন্য এটি ফেন্সি জাতের দামি কবুতর হলেও এরা নিজেদের বাচ্চা খুব ভালো ভাবে উৎপাদন করা হয়। আপনার কাছে যদি এক জোড়া সারটিন কবুতর থাকে তবে একজোড়া সাটিন কবুতর দিয়ে আপনি বছরে ছয়বার থেকে আটবার বাচ্চা উৎপাদন করতে পারবেন।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap