লোহিত কনিকায় নিউক্লিয়াস না থাকার কারনে কম দিন বাঁচে কেন?

শুধুমাত্র নিউক্লিয়াস না থাকার কারণে লোহিৎকনিকা কম দিন বাঁচে এমন নয়। লোহিত কণিকায় অন্যান্য কোষীয় অঙ্গানুও থাকেনা কোষীয়-বিপাকক্রিয়া, অন্ত কোষীয় পুষ্টি পরিবহন, কোষীয় শ্বসন ইত্যাদি আবশ্যক কাজের জন্যে। নিউক্লিয়াস ও সেন্ট্রোজম না থাকার কারণে এর বিভাজনও হয় না। আর নিউক্লিয়াস তো কোষের জন্যে অত্যাবশ্যকীয় অবশ্যই। কারণ কোষের যাবতীয় কার্যাবলী নিয়ন্ত্রন করে নিউক্লিয়াসই, একারণে নিউক্লিয়াসকে কোষের মস্তিষ্কও বলা হয়।

এসকল কারণে লোহিত কণিকা অন্যান্য কোষের মত কোষীয় কাজকর্মও করতে পারে না, আবার কোষ বিভাজন এর মাধ্যমে নতুন কোষ তৈরিও করতে পারে না। তাই একটা সময় পর তার মৃত্যু অনিবার্য হয়ে ওঠে। কারণ শরীর তো আর অদরকারি কোষকে বেশিদিন বাঁচিয়ে রাখবে না পুষ্টিদ্রব্য নিঃশেষ করে, তার বদলে নতুন কার্যক্ষম লোহিত কণিকা তৈরি করবে।

এই প্রসঙ্গে বলে রাখি লোহিত কণিকার আয়ু গড়ে ১২০ দিন। অন্যান্য রক্ত কণিকার থেকে (শ্বেত কণিকা, অনুচক্রিকা) কিন্তু লোহিত কণিকা বেশি দিন বাঁচে।

Why do you live less days because the red nucleus does not have a nucleus?

Red blood cells do not have other cellular organs for cell-metabolism, intracellular nutrient transport, cellular respiration, etc. Due to the absence of nucleus and centrosome, it does not divide. And the nucleus is essential for the cell. Because the nucleus controls all the functions of the cell, the nucleus is also called the brain of the cell.

For all these reasons, red blood cells cannot perform cellular functions like other cells, nor can they form new cells through cell division. So after a while his death became inevitable. This is because the body will no longer keep the unwanted cells alive by depleting nutrients, instead creating new functional red blood cells.

In this context, the average lifespan of red blood cells is 120 days. From other blood cells (white blood cells, nuclei) but red blood cells live longer.

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap