মুখের গন্ধে জানুন ডায়াবেটিসের লক্ষণ । Diabetes control । Dr Biswas

মুখের গন্ধে জানুন ডায়াবেটিসের লক্ষণ । What does bad breath have to do with Diabetes ?

মুখের গন্ধেই বোঝা যেতে পারে আপনার ডায়াবেটিসের অবস্থা । Blood sugar মাত্রা ছাড়াচ্ছে কিনা না Blood sugar control এ আছে আপনার মুখের গন্ধই বলে দেবে । আপনি অবাক হচ্ছেন তাই তো ? ভিডিওটি দেখার পর আর অবাক হবেন – সাথে কতগুলি নিশ্চিত বিপদের হাত থেকে নিজেকে নিরাপদ রাখতে পারবেন – তাই দেখতে থাকুন শেষ সেকেন্ড পর্যন্ত ।

আলোচনার আগে Dr Biswas চ্যানেলটি সাবস্ক্রাইব করে বেল আইকন অন করে দিন যাতে ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকা নিয়ে নতুন ভিডিও এলে তাকে মিস না করেন ।


আপনার ডায়াবেটিস থাকলে মুখে দূর্গন্ধ হতে পারে –আবার মুখে মুখে দুর্গন্ধ থাকলে ডায়াবেটিসের অবস্থা খারাপ হতে পারে তাই মুখে দূর্গন্ধ বা Bad breath ডায়াবেটিসের লক্ষণ হিসাবে চিহ্নিত হতে পারে । আসুন জানি ডায়াবেটিসের সাথে মুখের গন্ধ কিভাবে সম্পর্কযুক্ত আর কিভাবেই বা মুখের দূর্গন্ধ দূর করে ডায়াবেটিস নিয়ন্ত্রন করবেন ।

দুটি কারনে ডায়াবেটিসে মুখে দূর্গন্ধ হয় । এক – Periodontal diseases , দুই – Ketones in Blood

এক – Periodontal Diseases – আপনার ডায়াবেটিস থাকলে Blood vessels damage হয় ফলে আপনার দাঁতের মাড়িতে ও দাঁতে রক্ত সরবরাহ কমে যায় । ফলে মাড়ি ও দাঁত দূর্বল হয়ে পড়ে ।এর সু্যোগ বিভিন্ন ব্যাক্টেরিয়া নেয় – ব্যাক্টেরিয়ার infection বেড়ে যায় । এছাড়া বেশি blood sugar ব্যাক্টেরিয়াগুলিকে বেশি খাবার সরবারহ করে , ব্যাক্টেরিয়ার বৃদ্ধি সহজ হয় । এর ফলে আপনার Blood sugar level যতো বাড়বে আপনার মাড়ির রোগগুলি বাড়তে থাকবে – মুখে দূর্গন্ধ বাড়তে থাকবে । এই অবস্থাকে Periodontal Diseases বলা হয় ।

দুই – Ketones in Blood – আপনার ডায়াবেটিস যতো মারাত্মক হবে ইনসুলিন উৎপাদন কমে যাবে – কোষগুলি গ্লুকোজ কম পাবে ফলে কোষ Fat ভেঙে শক্তি ম্যানেজ করবে তাতে কিটোন উৎপাদন বেড়ে যাবে – মুখ দিয়ে মিষ্টি ফলের গন্ধ বেড় হবে ।

অর্থাৎ আপনার মুখে দূর্গন্ধ হলে বা ফলের গন্ধ বেড় হলে বুঝতে হবে আপনার Blood sugar control হারাচ্ছে ।

আবার আপনার মুখে দূর্গন্ধ হলে ডায়াবেটিস আরো মারাত্মক আকার নিতে পারে – কারন মাড়িতে ব্যাক্টেরিয়া সংক্রমন ঘটলে inflammation দেখা দেবে – Inflammation এ Insulin উৎপাদন কমে যাবে – Diabetes control হারাবে ।

তাই সামগ্রিক ভাবে মুখে দূর্গন্ধ বেশ চিন্তার বিষয় – ডাক্তারবাবুর পরামর্শ দরকার । আপনি নিজেই ডায়াবেটিসের জন্য যে মুখ দূর্গন্ধ হয় তা খানিকটা দূর করতে পারেন – এতে আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণেও সুবিধা হবে ।

ডায়াবেটিস থেকে মুখের দূর্গন্ধ দূর করার কিছু Tips –
এক – দিনে অন্তত দুই বার দাঁত মাজুন ।
দুই – দাঁত মাজার সাথে জিভ পরিস্কার করা জরুরী ।
তিন – বেশি জল খান ।
চার – Blood sugar control এ রাখুন
পাঁচ – Dr Biswas চ্যানেলের ডায়াবেটিস নিয়ে ভিডিওগুলি দেখুন ।
ছয় – নিয়মিত Dentist এর পরামর্শ নিন – তাকে Saliva stimulator দেওয়ার জন্য অনুরোধ করুন ।
সাত – ধূম পান থেকে বিরত থাকুন ।


ভিডিওটি ভালো লাগলে Like করুন , খারাপ লাগলে dislike করুন , প্রশ্ন থাকলে কমেন্ট করুন । আপনার যে কোন feedback ই মূল্যবান ।


Disclaimer: Contents including advice provides generic information only . Always consult a specialist or your own doctor for more information . Dr Biswas youtube channel does not claim responsibility for this information.



Bengali Health Tips
Dr Biswas

Comments

  • No comments yet.
  • Add a comment