মার্ক জুকারবার্গ – উইকিপিডিয়া – Mark Zuckerberg

মার্ক এলিয়ট জুকারবার্গ (/zʌকেআরখআরɡ/; জন্ম 14 ই মে, 1984) একজন আমেরিকান মিডিয়া ম্যাগনেট, ইন্টারনেট উদ্যোক্তা, এবং সমাজসেবী। তিনি সহ-প্রতিষ্ঠানের জন্য পরিচিত ফেসবুক, ইনক। এবং এর চেয়ারম্যান, প্রধান নির্বাহী কর্মকর্তা, এবং নিয়ামক শেয়ারহোল্ডার হিসাবে কাজ করে। তিনি একটি সহ-প্রতিষ্ঠাতা সৌর পাল মহাকাশযান উন্নয়ন প্রকল্প ব্রেকথ্রু স্টারশট এবং এর বোর্ড সদস্যদের একজন হিসাবে কাজ করে।
জন্ম হোয়াইট সমতল, নিউ ইয়র্ক, জুকারবার্গ উপস্থিত ছিলেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, যেখানে তিনি চালু করেছিলেন ফেসবুক সামাজিক নেটওয়ার্কিং পরিষেবা তাঁর ছাত্রাবাস ঘর থেকে ফেব্রুয়ারি 4, 2004-এ কলেজের রুমমেটদের সাথে এডুয়ার্ডো সাভারিন, অ্যান্ড্রু ম্যাককালাম, ডাস্টিন মোসকোভিজ, এবং ক্রিস হিউজেস. কলেজ ক্যাম্পাসগুলি নির্বাচন করতে প্রাথমিকভাবে চালু হয়েছিল, সাইটটি দ্রুত বৃদ্ধি পেয়েছে এবং শেষ পর্যন্ত কলেজগুলি ছাড়িয়ে ২০১২ সাল নাগাদ এক বিলিয়ন ব্যবহারকারীর কাছে পৌঁছেছে। জুকারবার্গ মে ২০১২ সালে সংখ্যাগরিষ্ঠ শেয়ার নিয়ে জনসাধারণকে নিয়ে যান। 2007 সালে, 23 বছর বয়সে তিনি বিশ্বের সর্বকনিষ্ঠ স্বনির্মিত বিলিয়নেয়ার হয়েছিলেন। 2020 সালের নভেম্বর পর্যন্ত, জুকারবার্গের নিট মূল্য $ 101.2 বিলিয়ন ডলার, তাকে তৈরি বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি. তিনি 40 বছরের কম বয়সী একমাত্র ব্যক্তি ফোর্বস ‘ 20 ধনী ব্যক্তিদের তালিকা।
২ 010 সাল থেকে, সময় ম্যাগাজিন জাকারবার্গকে বিশ্বের একশ প্রভাবশালী ব্যক্তির মধ্যে নাম দিয়েছে বছরের সেরা ব্যক্তিত্ব পুরষ্কার ডিসেম্বর 2016 এ, জুকারবার্গ 10 তম স্থানে ছিল ফোর্বস বিশ্বের সবচেয়ে শক্তিশালী ব্যক্তিদের তালিকা.
জীবনের প্রথমার্ধ
জুকারবার্গ জন্মগ্রহণ করেছিলেন 14 মে, 1984 সালে হোয়াইট সমতল, নিউ ইয়র্ক. তার বাবা-মা হলেন কারেন (née কেম্পনার), এ মনোরোগ বিশেষজ্ঞ, এবং অ্যাডওয়ার্ড জুকারবার্গ, একটি দাঁতের চিকিৎসক। তিনি এবং তাঁর তিন বোন, রেন্ডি, ডোনা, এবং আরিয়েলকে বড় করে আনা হয়েছিল ডবস ফেরি, নিউ ইয়র্ক, একটি ছোট ওয়েস্টচেস্টার কাউন্টি উত্তরে প্রায় 21 মাইল (34 কিমি) গ্রাম মিডটাউন ম্যানহাটন. জুকারবার্গ একটি সালে উত্থাপিত হয়েছিল সংস্কার ইহুদি পরিবার, এবং তাঁর পূর্বপুরুষরা জার্মানি, অস্ট্রিয়া এবং পোল্যান্ডের iled তার ছিল তারার যুদ্ধ থিমযুক্ত বার Mitzvah যখন সে 13 বছর বয়সী।
এ আর্ডসলে হাই স্কুল, জুকারবার্গ ক্লাসে দক্ষতা অর্জন করেছিল। দুই বছর পরে, তিনি প্রাইভেট স্কুলে স্থানান্তরিত ফিলিপস এক্সেটার একাডেমি, যেখানে তিনি গণিত, জ্যোতির্বিজ্ঞান, পদার্থবিজ্ঞান এবং শাস্ত্রীয় গবেষণায় পুরষ্কার অর্জন করেছিলেন। তার যৌবনে, তিনি এছাড়াও উপস্থিত ছিলেন জন হপকিন্স মেধাবী যুবকদের কেন্দ্র গ্রীষ্মকালীন ক্যাম্প. কলেজের আবেদনে জুকারবার্গ বলেছিলেন যে তিনি ফরাসি, হিব্রু, লাতিন এবং প্রাচীন গ্রীক লিখতে এবং লিখতে পারতেন। তিনি বেড়ানোর দলের অধিনায়ক ছিলেন।এনসাইক্লোপিডিয়া www.onubadmidea.net

শুরুর বছর
জুকারবার্গ কম্পিউটার এবং লেখার সফ্টওয়্যার ব্যবহার করতে শুরু করেছিলেন মধ্যবর্তী স্কুল । তাঁর বাবা তাকে শিখিয়েছিলেন আতারি বেসিক প্রোগ্রামিং নব্বইয়ের দশকে এবং পরে তাকে ব্যক্তিগতভাবে শিক্ষাদানের জন্য সফ্টওয়্যার বিকাশকারী ডেভিড নিউম্যানকে নিয়োগ করেছিলেন। জুকারবার্গ এ বিষয়ে স্নাতক কোর্স নিয়েছিলেন রহমত কলেজ উচ্চ বিদ্যালয়ে পড়ার সময় তার বাড়ির কাছে। একটি প্রোগ্রামে, যেহেতু তাঁর বাবার ডেন্টাল অনুশীলনটি তাদের বাড়ি থেকে পরিচালিত হয়েছিল, তাই তিনি “সফট নেট” নামে একটি সফ্টওয়্যার প্রোগ্রাম তৈরি করেছিলেন যা বাড়ি এবং ডেন্টাল অফিসের মধ্যে থাকা সমস্ত কম্পিউটারকে একে অপরের সাথে যোগাযোগের সুযোগ করে দেয়। এটি একটি “আদিম” সংস্করণ হিসাবে বিবেচিত হয় এওএল এর দ্রুত বার্তাবাহক যা পরের বছর প্রকাশিত হয়েছিল।
ক নিউ ইয়র্ক জুকারবার্গ সম্পর্কে প্রোফাইল বলেছে: “কিছু বাচ্চারা কম্পিউটার গেম খেলেছে Mark মার্ক সেগুলি তৈরি করেছে।” জুকারবার্গ নিজেই এই সময়কালের কথা স্মরণ করেন: “আমার একাধিক বন্ধু ছিল যারা শিল্পী ছিল। তারা এসেছিল, স্টাফ আঁকবে, এবং আমি এ থেকে একটি খেলা তৈরি করব” ” দ্য নিউ ইয়র্ক টুকরোটি উল্লেখ করেছে যে জুকারবার্গ অবশ্য একটি সাধারণ “গিক-ক্লুটজ” ছিলেন না, কারণ তিনি পরে তাঁর প্রিপ স্কুলে অধিনায়ক হয়েছিলেন বেড়া দল এবং একটি ক্লাসিক ডিপ্লোমা অর্জন। ন্যাপস্টার সহ – প্রতিষ্ঠাতা শন পার্কার এক ঘনিষ্ঠ বন্ধু, নোট করেছেন যে জুকারবার্গ “সত্যই গ্রীক ওডিসিসে এবং সমস্ত কিছুতে” ছিলেন, তিনি স্মরণ করে যে কীভাবে তিনি একবার রোমান মহাকাব্যের কবিতা থেকে লাইন উদ্ধৃত করেছিলেন আনিয়েড, দ্বারা ভার্জিল, একটি ফেসবুক পণ্য সম্মেলনের সময়।
জুকারবার্গের উচ্চ বিদ্যালয়ের বছরগুলিতে, তিনি সিনাপস মিডিয়া প্লেয়ার নামে একটি সংগীত প্লেয়ার তৈরি করতে ইন্টেলিজেন্ট মিডিয়া গ্রুপ নামে কোম্পানির অধীনে কাজ করেছিলেন। ডিভাইস ব্যবহার করা হয়েছে মেশিন লার্নিং ব্যবহারকারীর শোনার অভ্যাস শিখতে, যা এতে পোস্ট করা হয়েছিল স্ল্যাশডট থেকে 5 এর মধ্যে 3 রেটিং পেয়েছে পিসি ম্যাগাজিন.
কলেজ বছর

জাকারবার্গ ২০০৫ সালে
দ্য নিউ ইয়র্ক জাকারবার্গ ক্লাস শুরু করার সময় পর্যন্ত উল্লেখ করেছেন হার্ভার্ড 2002 সালে, তিনি ইতিমধ্যে একটি “প্রোগ্রামিং উত্সাহ হিসাবে খ্যাতি” অর্জন করেছিলেন। তিনি পড়াশোনা করেছেন মনস্তত্ত্ব এবং কম্পিউটার বিজ্ঞান এবং অন্তর্গত আলফা অ্যাপসিলন পাই এবং কার্কল্যান্ড হাউস. তার মধ্যে পরিশ্রমী বছর, তিনি একটি প্রোগ্রাম লিখেছিলেন যা তিনি কোর্সম্যাচ নামে অভিহিত করেছিলেন, যা ব্যবহারকারীদের অন্যান্য শিক্ষার্থীদের পছন্দের উপর ভিত্তি করে শ্রেণি নির্বাচনের সিদ্ধান্ত নিতে এবং তাদের অধ্যয়নের গ্রুপ গঠনে সহায়তা করার অনুমতি দেয়। অল্প সময়ের পরে, তিনি শুরুতে ডেকে একটি আলাদা প্রোগ্রাম তৈরি করেছিলেন ফেসম্যাশ যা শিক্ষার্থীদের ফটোগুলি পছন্দ থেকে সেরা-দর্শনীয় ব্যক্তি নির্বাচন করতে দেয়। এ সময় জুকারবার্গের রুমমেট অ্যারি হাসিতের মতে, “তিনি সাইটটি মজাদার জন্য তৈরি করেছিলেন।” হাসিত ব্যাখ্যা করেছেন:

আমাদের ফেসবুক নামে বই ছিল, যার মধ্যে শিক্ষার্থীদের ডর্মে থাকা প্রত্যেকের নাম এবং ছবি অন্তর্ভুক্ত ছিল। প্রথমে, তিনি একটি সাইট তৈরি করেছিলেন এবং দুটি পুরুষ বা দুটি পুরুষের দুটি ছবি বা ছবি রেখেছিলেন। সাইটের দর্শনার্থীদের কে “হটার” বাছাই করতে হয়েছিল এবং ভোট অনুসারে একটি র‌্যাঙ্কিং হবে।
সাইটটি সপ্তাহান্তে উঠেছিল, তবে সোমবার সকালে কলেজটি এটি বন্ধ করে দিয়েছে, কারণ এর জনপ্রিয়তা হার্ভার্ডের একজনকে অভিভূত করেছিল নেটওয়ার্ক সুইচ এবং শিক্ষার্থীদের ইন্টারনেট অ্যাক্সেস করতে বাধা দেয়। এছাড়াও, অনেক শিক্ষার্থী অভিযোগ করেছেন যে তাদের ছবি বিনা অনুমতিতে ব্যবহার করা হচ্ছে। জুকারবার্গ প্রকাশ্যে ক্ষমা চেয়েছিলেন, এবং ছাত্রের গবেষণাপত্রটি নিবন্ধগুলি চালিত করে বলেছিল যে তার সাইটটি “সম্পূর্ণ অনুচিত”।
নিম্নলিখিত সেমিস্টারে, 2004 জানুয়ারিতে, জুকারবার্গ একটি নতুন ওয়েবসাইটের জন্য কোড লেখা শুরু করেছিলেন। ফেব্রুয়ারী 4, 2004-এ, জাকারবার্গ মূলত থেফেসবুক.কমে অবস্থিত “থেফেসবুক” চালু করেছিলেন।
সাইটটি চালু হওয়ার ছয় দিন পরে তিনটি হার্ভার্ড সিনিয়র, ক্যামেরন উইঙ্কলভোস, টাইলার উইঙ্কলভোস, এবং দিব্যা নরেন্দ্র, জুকারবার্গকে অভিযুক্ত করে তারা ইচ্ছাকৃতভাবে তাদেরকে বিভ্রান্ত করে বিশ্বাস করে যে তিনি তাদের একটি সামাজিক নেটওয়ার্ক তৈরি করতে সহায়তা করবেন বলে বিশ্বাস করে হার্ভার্ড সংযোগ.কম, তিনি পরিবর্তে প্রতিযোগী পণ্য তৈরি করতে তাদের ধারণাগুলি ব্যবহার করছেন while তিনজন অভিযোগ করেছেন হার্ভার্ড ক্রিমসন, এবং সংবাদপত্র প্রতিক্রিয়া হিসাবে তদন্ত শুরু করে।[হদফ ঘ ]

ফেসবুক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের আনুষ্ঠানিক উদ্বোধনের পরে, তিনজন জুকারবার্গের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছিলেন যার ফলশ্রুতি নিষ্পত্তি হয়েছিল। সম্মত বন্দোবস্তটি ছিল 1.2 মিলিয়ন ফেসবুক শেয়ারের জন্য।
জুকারবার্গ তার প্রকল্পটি শেষ করার জন্য তার সোফমোর বছরে হার্ভার্ডের বাইরে চলে যান। ২০১৪ সালের জানুয়ারিতে, তিনি স্মরণ করেছিলেন:

আমি সত্যিই খুব স্পষ্টভাবে মনে রেখেছি, আপনি জানেন যে, আমার বন্ধুদের সাথে এক-দু’দিন পর পিৎজা রেখেছিলেন Facebook আমি যখন ভেবেছিলাম ফেসবুকের প্রথম সংস্করণটি খুলেছিলাম, “আপনি জানেন যে, বিশ্বের জন্য এইরকম একটি পরিষেবা তৈরি করা দরকার” ” তবে আমি কখনই ভাবিনি যে এটি করার জন্য আমরা তারাই হব। এবং আমি মনে করি এটি যা নেমে আসে তা হ’ল আমরা কেবল আরও যত্নশীল।
25 মে, 2017, হার্ভার্ডের 366 তম শুরু দিবসে, জাকারবার্গ একটি দেওয়ার পরে প্রারম্ভিক বক্তৃতা, প্রাপ্ত একটি সম্মানসূচক ডিগ্রী হার্ভার্ড থেকে
কেরিয়ার
বাহ্যিক ভিডিও
মার্ক জাকারবার্গের ক্যারিয়ারটি 90 সেকেন্ডের মধ্যে, দ্য ডেইলি টেলিগ্রাফ
ফেসবুক
প্রধান নিবন্ধ: ফেসবুক এবং ফেসবুকের ইতিহাস
ফেব্রুয়ারি 4, 2004-এ, জাকারবার্গ তার হার্ভার্ড ছাত্রাবাসের ঘর থেকে ফেসবুক চালু করেছিলেন। ফেসবুকের জন্য পূর্বের অনুপ্রেরণা এসেছে may ফিলিপস এক্সেটার একাডেমি, ২০০২ সালে জাকারবার্গ স্নাতক প্রাপ্ত প্রিপ স্কুলটি It এটি নিজস্ব ছাত্র ডিরেক্টরি প্রকাশ করে, “দ্য ফটো অ্যাড্রেস বুক”, যা শিক্ষার্থীরা “দ্য ফেসবুক” হিসাবে পরিচিত। এই জাতীয় ফটো ডিরেক্টরিগুলি অনেকগুলি বেসরকারী বিদ্যালয়ে শিক্ষার্থীদের সামাজিক অভিজ্ঞতার একটি গুরুত্বপূর্ণ অংশ ছিল। তাদের সাথে, শিক্ষার্থীরা তাদের শ্রেণীর বছরগুলি, তাদের বন্ধুদের এবং তাদের টেলিফোন নম্বরগুলির মতো বৈশিষ্ট্যগুলি তালিকাবদ্ধ করতে সক্ষম হয়েছিল।
একবার কলেজে জুকারবার্গের ফেসবুকটি “হার্ভার্ডের জিনিস” হিসাবে শুরু হয়েছিল যতক্ষণ না জুকারবার্গ রুমমেটের সহায়তায় তালিকাভুক্ত হয়ে অন্য স্কুলে ছড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন ডাস্টিন মোসকোভিজ । তারা দিয়ে শুরু কলাম্বিয়া ইউনিভার্সিটি, নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়, স্ট্যানফোর্ড, ডার্টমাউথ, কর্নেল, পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়, বাদামী, এবং ইয়েল. সামির লাইন, ক ট্রিপল জাম্পার উপস্থাপন হাইতি এ 2012 গ্রীষ্মকালীন অলিম্পিক, ফেসবুক প্রতিষ্ঠার সময় জুকারবার্গের সাথে একটি কক্ষ শেয়ার করেছেন। ফেসবুকের চৌদ্দতম ব্যবহারকারী লাইন বলেছিলেন, “মার্ক স্পষ্টতই দুর্দান্ত বিষয়গুলির প্রতি আগ্রহী ছিলেন।”
জুকারবার্গ, মোসকোভিটস এবং কিছু বন্ধুবান্ধব সেখানে চলে এসেছেন পলো অল্টো, ক্যালিফোর্নিয়া, ভিতরে সিলিকন ভ্যালি, যেখানে তারা একটি ছোট বাড়ি ইজারা দেয় যা অফিস হিসাবে কাজ করে। গ্রীষ্মে জুকারবার্গের দেখা হয়েছিল পিটার থিয়েল যারা কোম্পানিতে বিনিয়োগ করেছে। তারা 2004 এর মাঝামাঝি সময়ে তাদের প্রথম অফিস পেয়েছিল। জুকারবার্গের মতে, গ্রুপটি হার্ভার্ডে ফিরে আসার পরিকল্পনা করেছিল, তবে তারা শেষ পর্যন্ত ক্যালিফোর্নিয়ায় থাকার সিদ্ধান্ত নিয়েছিল। তারা ইতিমধ্যে সংস্থাটি কিনতে বড় কর্পোরেশনগুলির অফার প্রত্যাখ্যান করেছিল। ২০০ 2007 সালে একটি সাক্ষাত্কারে জাকারবার্গ তার যুক্তি ব্যাখ্যা করেছিলেন: “এটি অর্থের পরিমাণের কারণে নয়। আমার এবং আমার সহকর্মীদের জন্য, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হল আমরা মানুষের জন্য একটি উন্মুক্ত তথ্য প্রবাহ তৈরি করি। মিডিয়া কর্পোরেশনগুলির মালিকানাধীন একত্রিত এটি কেবল আমার কাছে আকর্ষণীয় ধারণা নয়। “
তিনি এই লক্ষ্যগুলিতে পুনরায় স্থাপন করেছিলেন তারযুক্ত ২০১০ সালে ম্যাগাজিন: “যে বিষয়টির জন্য আমি সত্যিই যত্নশীল তা হ’ল মিশন, এটি বিশ্বকে উন্মুক্ত করে তোলা।” এর আগে, ২০০৯ সালের এপ্রিলে জুকারবার্গ প্রাক্তনের পরামর্শ চেয়েছিলেন নেটস্কেপ সিএফও পিটার কারি ফেসবুকের জন্য অর্থায়ন কৌশল সম্পর্কে। জুলাই 21, 2010-এ, জুকারবার্গ জানিয়েছে যে সংস্থাটি 500 মিলিয়ন-ব্যবহারকারী চিহ্নে পৌঁছেছে। ফেসবুক তার অভূতপূর্ব বৃদ্ধির ফলস্বরূপ বিজ্ঞাপন থেকে আরও বেশি আয় করতে পারে কিনা জানতে চাইলে তিনি ব্যাখ্যা করেছিলেন:

আমি অনুমান করি আমরা পারতাম … আপনি যদি দেখেন যে গড়ের তুলনায় বিজ্ঞাপনের সাথে আমাদের পৃষ্ঠাটির কত অংশ নেওয়া হয়েছে অনুসন্ধান প্রশ্ন. আমাদের জন্য গড় পৃষ্ঠাগুলির 10 শতাংশের চেয়ে কিছুটা কম এবং অনুসন্ধানের গড় গড় 20 শতাংশ বিজ্ঞাপনগুলি নিয়েছে … এটি আমরা করতে পারি সবচেয়ে সহজ কাজ। তবে আমরা এর মতো নই। আমরা যথেষ্ট অর্থ উপার্জন করি। ঠিক আছে, আমি বলতে চাইছি, আমরা জিনিসগুলি চালিয়ে যাচ্ছি; আমরা যে হারে চাই তা বাড়ছে।
২ 010 সালে, স্টিভেন লেভি, যিনি 1984 বইটি লিখেছিলেন হ্যাকারস: কম্পিউটার বিপ্লবের নায়কগণ, লিখেছিলেন যে জুকারবার্গ “নিজেকে স্পষ্টতই একজন হিসাবে বিবেচনা করে হ্যাকার “। জুকারবার্গ বলেছিলেন যে” “জিনিসগুলিকে আরও ভাল করা” “এটি ঠিক করা ঠিক আছে” “তাদের আরও ভাল করা”। ফেসবুক প্রতিষ্ঠিত “হ্যাকাথনস “প্রতি ছয় থেকে আট সপ্তাহের মধ্যে অনুষ্ঠিত হয় যেখানে অংশগ্রহণকারীদের একটি প্রকল্প ধারণার এবং সম্পূর্ণ করার জন্য একটি রাত থাকবে। সংস্থাটি হ্যাকাথনে সংগীত, খাবার এবং বিয়ার সরবরাহ করেছিল এবং জুকারবার্গ সহ অনেক ফেসবুক স্টাফ সদস্য নিয়মিত উপস্থিত ছিলেন। “ধারণাটি হ’ল আপনি একটি রাতে সত্যিই ভাল কিছু তৈরি করতে পারেন”, জুকারবার্গ লেভিকে বলেছিলেন। “এবং এটি এখন ফেসবুকের ব্যক্তিত্বের অংশ … এটি অবশ্যই আমার ব্যক্তিত্বের মূল বিষয়” “
ভ্যানিটি ফেয়ার ২০১০ এর শীর্ষস্থানীয় ১০০ প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় শীর্ষস্থানীয় জাকারবার্গের নাম্বারটির নাম 1 নাম প্রকাশ করেছে ম্যাগাজিন তথ্যের যুগ “. জুকারবার্গ ২ 23 তম স্থানে রয়েছেন ভ্যানিটি ফেয়ার ২০০৯ সালে ১০০ টি তালিকা। ২০১০ সালে, জুকারবার্গকে 16 নম্বর হিসাবে নির্বাচিত করা হয়েছিল নিউ স্টেটসম্যান’বিশ্বের 50 জন প্রভাবশালী ব্যক্তিত্বের বার্ষিক সমীক্ষা।
সাথে একটি 2011 সাক্ষাত্কারে পিবিএস মৃত্যুর পরপরই স্টিভ জবস, জুকারবার্গ বলেছিলেন যে জবস তাকে পরামর্শ দিয়েছিলেন যে কীভাবে ফেসবুকে একটি পরিচালনা দল তৈরি করা যায় যা “আপনি যেমন উচ্চমানের এবং ভাল জিনিস তৈরিতে মনোনিবেশ করেছিলেন”।

জুকারবার্গ এবং রাশিয়ার প্রধানমন্ত্রী ড দিমিত্রি মেদভেদেভ বাইরে রাশিয়ান নেতার বাসায় তাদের বৈঠক চলাকালীন মস্কো অক্টোবর 1, 2012
1 অক্টোবর, 2012, জাকারবার্গ পরিদর্শন করেছেন রাশিয়ান প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ রাশিয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যম উদ্ভাবনকে উদ্বুদ্ধ করতে এবং রাশিয়ার বাজারে ফেসবুকের অবস্থান বাড়ানোর জন্য মস্কোতে। রাশিয়ার যোগাযোগমন্ত্রী টুইট করেছেন যে প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্টের প্রতিষ্ঠাতাকে রাশিয়ান প্রোগ্রামারদের প্রলুব্ধ করার পরিকল্পনা ত্যাগ এবং পরিবর্তে মস্কোতে একটি গবেষণা কেন্দ্র খোলার বিষয়ে বিবেচনা করার আহ্বান জানিয়েছেন। ২০১২ সালে, রাশিয়ায় ফেসবুকের আনুমানিক 9 মিলিয়ন ব্যবহারকারী ছিল, যখন দেশীয় ক্লোন ছিল ভিকে প্রায় 34 মিলিয়ন ছিল। ফেসবুকের ভোক্তা বিপণনের প্রধান রেবেকা ভ্যান ডাইক দাবি করেছেন যে ৮৫ মিলিয়ন আমেরিকান ফেসবুক ব্যবহারকারী April এপ্রিল, ২০১৩-তে হোম প্রচার প্রচারের প্রথম দিনেই প্রকাশিত হয়েছিল।
আগস্ট 19, 2013, ওয়াশিংটন পোস্ট জাকারবার্গের ফেসবুক প্রোফাইলটি একজন বেকার ওয়েব বিকাশকারী হ্যাক করেছিলেন বলে জানিয়েছে।
2013 এ টেকক্রাঞ্চ বিঘ্নিত সেপ্টেম্বরে অনুষ্ঠিত সম্মেলন, জুকারবার্গ বলেছিলেন যে তিনি ফেসবুকে এই সম্মেলন হওয়ার মতো ৫০ বিলিয়ন লোককে নিবন্ধকরণের লক্ষ্যে কাজ করছেন। জাকারবার্গ তখন ব্যাখ্যা করেছিলেন যে এটি ইন্টারনেট.অর্গ প্রকল্পের লক্ষ্যের সাথে জড়িত, এর অধীনে ফেসবুক অন্যান্য প্রযুক্তি সংস্থার সহায়তায় ইন্টারনেটে সংযুক্ত লোকের সংখ্যা বাড়ানোর চেষ্টা করে।
২০১৪ সালে অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (এমডাব্লুসি) প্রধান বক্তা ছিলেন জুকারবার্গ বার্সেলোনা, স্পেন, মার্চ ২০১৪ সালে, যেখানে ,000৫,০০০ প্রতিনিধি উপস্থিত ছিলেন। বিভিন্ন মিডিয়া সূত্রগুলি মোবাইল প্রযুক্তিতে ফেসবুকের দৃষ্টি নিবদ্ধ করা এবং জুকারবার্গের বক্তৃতার মধ্যকার সংযোগ তুলে ধরে দাবি করেছে যে মোবাইল কোম্পানির ভবিষ্যতের প্রতিনিধিত্ব করে। জুকারবার্গের বক্তৃতাটি যে লক্ষ্যটিতে তিনি উত্থাপন করেছিলেন, তার প্রসারিত হয় টেকক্রাঞ্চ ২০১৩ এর সেপ্টেম্বরে সম্মেলন, যার মাধ্যমে তিনি উন্নয়নশীল দেশগুলিতে ইন্টারনেটের প্রচার বাড়ানোর দিকে কাজ করছেন।
আমেরিকান প্রযুক্তির অন্যান্য চিত্রের পাশাপাশি জেফ বেজোস এবং টিম কুক, জুকারবার্গ চীনের রাজনীতিবিদ পরিদর্শন করেছেন লু ওয়ে, 8 ই ডিসেম্বর, 2014-এ ফেসবুকের সদর দফতরে চীনের অনলাইন নীতি বাস্তবায়নে তার প্রভাবের জন্য “ইন্টারনেট সিজার” নামে খ্যাত। জাকারবার্গ ২৩ শে অক্টোবর চীনের বেইজিংয়ের সিংহুয়া বিশ্ববিদ্যালয়ে প্রশ্নোত্তর পর্বে অংশ নেওয়ার পর এই বৈঠক হয়েছিল। ২০১৪, যেখানে তিনি কথোপকথনের চেষ্টা করেছিলেন ম্যান্ডারিন চাইনিজ; যদিও ফেসবুকে চীনে নিষিদ্ধ করা হয়েছে, তবে জুকারবার্গ জনগণের মধ্যে অত্যন্ত সম্মানিত এবং দেশটিতে উদীয়মান উদ্যোক্তা খাতকে সাহায্য করার জন্য বিশ্ববিদ্যালয়ে ছিলেন।
জাকারবার্গ ১১ ই ডিসেম্বর, ২০১৪ তারিখে মেনলো পার্কে অবস্থিত কোম্পানির সদর দফতরে সরাসরি প্রশ্নোত্তর পর্বের সময় প্রশ্নোত্তর রেখেছিলেন। প্রতিষ্ঠাতা ও সিইও ব্যাখ্যা করেছিলেন যে তিনি বিশ্বাস করেন না যে ফেসবুককে সময় নষ্ট করা, কারণ এটি সামাজিক ব্যস্ততার সুযোগ দেয় এবং একটি পাবলিক সেশনে অংশ নেয় এমনটি হয়েছিল যাতে তিনি “সম্প্রদায়ের আরও কীভাবে আরও ভালভাবে সেবা করা যায়” তা শিখতে পারেন।
জাকারবার্গ a এক ডলার বেতন ফেসবুকের সিইও হিসাবে। জুন ২০১ 2016, বিজনেস ইনসাইডার পাশাপাশি জুকারবার্গকে “শীর্ষস্থানীয় 10 ব্যবসায়িক দৃষ্টিভঙ্গি তৈরি করছে বিশ্বের জন্য মূল্য তৈরি করা” নামের একটির নামকরণ করেছে এলন কস্তুরী এবং সাল খান, তিনি এবং তাঁর স্ত্রী “তাদের ধনীদের 99% প্রদানের প্রতিশ্রুতি দিয়েছেন – যা অনুমান করা হয় $ 55.0 বিলিয়ন।”
জানুয়ারী 2019, জাকারবার্গ ফেসবুক সহ তিনটি বড় সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মের জন্য একটি শেষ থেকে শেষ এনক্রিপ্ট হওয়া সিস্টেমকে সংহত করার পরিকল্পনা রাখে, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ. আগস্ট 14, 2020 এ, ফেসবুক আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসে ইনস্টাগ্রাম এবং ম্যাসেঞ্জারের জন্য চ্যাট সিস্টেমগুলিকে একীভূত করেছে। আপডেটটি ইনস্টাগ্রাম এবং ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে ক্রস যোগাযোগকে উত্সাহ দেয়।
ওয়্যারহগ
মূল নিবন্ধ: ওয়্যারহগ
২০০৪ সালের ফেব্রুয়ারিতে জুকারবার্গ ফেসবুক চালু করার এক মাস পরে, i2hub, কেবলমাত্র অন্য একটি ক্যাম্পাস পরিষেবা, এর দ্বারা তৈরি ওয়েইন চ্যাং, চালু করা হয়. i2hub ফোকাস করেছে পিয়ার-টু-পিয়ার তথ্য ভাগাভাগি. এ সময়, আই টুব এবং ফেসবুক উভয়ই প্রেসের দৃষ্টি আকর্ষণ করছিল এবং ব্যবহারকারী এবং প্রচারে দ্রুত বাড়ছিল। আগস্ট 2004 এ, জুকারবার্গ, অ্যান্ড্রু ম্যাককালাম, অ্যাডাম ডি’আঞ্জেলো, এবং শন পার্কার কল করা একটি প্রতিযোগী পিয়ার-টু-পিয়ার ফাইল ভাগ করে নেওয়ার পরিষেবা চালু করেছে ওয়্যারহগ, এর পূর্বসূরী ফেসবুক প্ল্যাটফর্ম অ্যাপ্লিকেশন।
প্ল্যাটফর্ম, বীকন এবং সংযুক্তি

জাকারবার্গে বিশ্ব অর্থনৈতিক ফোরাম ভিতরে দাভোস, সুইজারল্যান্ড (জানুয়ারী ২০০৯)
24 মে, 2007-এ, জুকারবার্গ ঘোষণা করেছিলেন ফেসবুক প্ল্যাটফর্ম, প্রোগ্রামারদের ফেসবুকের মধ্যে সামাজিক অ্যাপ্লিকেশন তৈরি করার জন্য একটি উন্নয়ন প্ল্যাটফর্ম। কয়েক সপ্তাহের মধ্যেই অনেকগুলি অ্যাপ্লিকেশন তৈরি হয়ে গিয়েছিল এবং কিছুগুলির ইতিমধ্যে কয়েক মিলিয়ন ব্যবহারকারী ছিল। এটি ফেসবুক প্ল্যাটফর্মের জন্য অ্যাপ্লিকেশন বিল্ডিংয়ের প্রায় 800,000 এরও বেশি বিকাশকারী হয়ে দাঁড়িয়েছে।
November নভেম্বর, ২০০ On-এ, জুকারবার্গ বীকন নামে একটি সামাজিক বিজ্ঞাপন ব্যবস্থা ঘোষণা করেছিলেন যা লোকেরা তাদের ফেসবুক বন্ধুদের সাথে অন্যান্য সাইটে ব্রাউজিং ক্রিয়াকলাপের ভিত্তিতে তথ্য ভাগ করে নিতে সক্ষম করে। উদাহরণ স্বরূপ, ইবে বিক্রয়ের জন্য আইটেম তালিকাভুক্ত হওয়ার সাথে বিক্রেতারা বন্ধুদের ফেসবুক নিউজ ফিডের মাধ্যমে বিক্রয়ের জন্য কী আছে তা স্বয়ংক্রিয়ভাবে জানাতে পারত। গোষ্ঠী এবং পৃথক ব্যবহারকারীদের গোপনীয়তার উদ্বেগের কারণে প্রোগ্রামটি তদন্তের আওতায় এসেছে। জুকারবার্গ এবং ফেসবুক উদ্বেগগুলির দ্রুত সমাধান করতে ব্যর্থ হয়েছিল এবং ২০০ December সালের ৫ ডিসেম্বর জুকারবার্গ ফেসবুকে একটি ব্লগ পোস্ট লিখেছিলেন, বেকন সম্পর্কে উদ্বেগগুলির জন্য দায় গ্রহণ এবং ব্যবহারকারীদের পরিষেবা থেকে বেরিয়ে আসার সহজ উপায় সরবরাহ করা।

2007 সালে, জুকারবার্গ যুক্ত হয়েছিল এমআইটি প্রযুক্তি পর্যালোচনা এর টিআর 35 35 বছরের কম বয়সী বিশ্বের শীর্ষ 35 উদ্ভাবকদের একজন হিসাবে তালিকাবদ্ধ করুন। 23 জুলাই, 2008-এ, জুকারবার্গ ঘোষণা করেছিলেন ফেসবুক কানেক্ট ব্যবহারকারীদের জন্য ফেসবুক প্ল্যাটফর্মের একটি সংস্করণ।
Internet.org
একটি পাবলিক ফেসবুক পোস্টে, জুকারবার্গ এটি চালু করেছিলেন Internet.org আগস্ট ২০১৩ এর শেষদিকে এই প্রকল্পটি তিনি ব্যাখ্যা করেছিলেন যে এই উদ্যোগের প্রাথমিক লক্ষ্য হ’ল পাঁচ বিলিয়ন মানুষ যারা লঞ্চের তারিখ অনুযায়ী সংযুক্ত নেই তাদের ইন্টারনেট অ্যাক্সেস সরবরাহ করা। জাকারবার্গের মতে, ইন্টারনেট.অর্গ একটি ত্রি-স্তরের কৌশল ব্যবহার করে নতুন চাকরি তৈরি করবে এবং নতুন বাজার উন্মুক্ত করবে। তিনি তার পোস্টে বলেছেন:

বিশ্ব অর্থনীতি এই মুহুর্তে একটি বিশাল উত্তরণের মধ্য দিয়ে যাচ্ছে। জ্ঞান অর্থনীতি ভবিষ্যত। সবাইকে অনলাইনে আনার মাধ্যমে আমরা কেবল কোটি কোটি মানুষের জীবন উন্নত করব না, তারা বিশ্বের যেসব ধারণাগুলি এবং উত্পাদনশীলতা অবদান রাখবে সেগুলি থেকে আমরা উপকৃত হওয়ায় আমরা আমাদের নিজস্ব উন্নতিও করব। প্রত্যেককে সংযোগ করার সুযোগ দেওয়া হ’ল জ্ঞান অর্থনীতি সক্ষম করার ভিত্তি। আমাদের একমাত্র কাজটি করা উচিত নয়, এটি একটি মৌলিক এবং প্রয়োজনীয় পদক্ষেপ।
ইন্টারনেট.অর্গ ভারতে উল্লেখযোগ্য বিরোধিতার মুখোমুখি হয়েছিল, যেখানে কর্মীরা বলেছিলেন যে এর সীমিত ইন্টারনেট নেট নিরপেক্ষতার ধারণার বিপরীতে চলছে; জুকারবার্গ বলেছিলেন যে কোনও ইন্টারনেটের চেয়ে সীমিত ইন্টারনেটই ভাল ছিল was ২০১.org সালের ফেব্রুয়ারিতে ইন্টারনেট ডটকম ভারতে বন্ধ ছিল। পরে জুকারবার্গের সাথে দেখা হয়েছিল নরেন্দ্র মোদী, সত্য নাদেলা এবং সুন্দর পিচাই সান ফ্রান্সিসকো বে এরিয়াতে কার্যকরভাবে কীভাবে সাশ্রয়ী মূল্যের প্রতিষ্ঠা করা যায় সে সম্পর্কে আলোচনা করতে ইন্টারনেট স্বল্পোন্নত দেশে অ্যাক্সেস। তিনি তার সমর্থন প্রসারিত করতে তার ফেসবুক প্রোফাইল ছবি পরিবর্তন করেছেন ডিজিটাল ভারত গ্রামীণ সম্প্রদায়গুলিকে ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকতে সহায়তা করতে।
আইনী বিতর্ক
আরো দেখুন: ফেসবুকের সমালোচনা
কানেক্টু মামলা
মূল নিবন্ধ: কানেক্টু
হার্ভার্ডের শিক্ষার্থীরা ক্যামেরন উইঙ্কলভোস, টাইলার উইঙ্কলভোস, এবং দিব্যা নরেন্দ্র জাকারবার্গকে উদ্দেশ্যমূলকভাবে তাদের বিশ্বাস করার জন্য অভিযুক্ত করেছিলেন যে তিনি তাদের হার্ভার্ডকনেকশন ডটকম নামে পরিচিত একটি সামাজিক নেটওয়ার্ক তৈরি করতে সহায়তা করবেন (পরে বলা হয় কানেক্টু ). তারা 2004 সালে একটি মামলা দায়ের করেছে; এটি ২ technical শে মার্চ, ২০০ on এ কোনও প্রযুক্তিতে খারিজ করা হয়েছিল soon এর পরেই এটি পুনরায় সংশোধন করা হয়েছিল মার্কিন আদালত ভিতরে বোস্টন । ফেসবুক সামাজিক প্রজাপতি সম্পর্কিত একটি প্রকল্পের মাধ্যমে পাল্টা পরামর্শ দিয়েছে উইঙ্কলভাস চ্যাং গ্রুপ, কানেক্টু ইউ এবং এর মধ্যে একটি কথিত অংশীদারিত্ব i2hub । ২৫ শে জুন, ২০০৮ এ মামলাটি নিষ্পত্তি হয় এবং ফেসবুক 1.2 মিলিয়নেরও বেশি সাধারণ শেয়ার স্থানান্তর করতে এবং 20 মিলিয়ন ডলার নগদ দিতে সম্মত হয়।
নভেম্বর 2007 সালে, গোপনীয় আদালতের নথিগুলির ওয়েবসাইটে পোস্ট করা হয়েছিল 02138, একটি ম্যাগাজিন যা হার্ভার্ড প্রাক্তন ছাত্রদের কাছে পৌঁছেছে। এর মধ্যে জুকারবার্গের সামাজিক সুরক্ষা নম্বর, তার পিতামাতার বাড়ির ঠিকানা এবং তার প্রেমিকার ঠিকানা অন্তর্ভুক্ত ছিল। ফেসবুক নথিগুলি সরিয়ে ফেলার জন্য দায়ের করেছে; বিচারক পক্ষে ছিলেন রায় 02138.
সেভেরিন মামলা
একটি মামলা দায়ের করেছেন এডুয়ার্ডো সাভারিন ফেসবুকের বিরুদ্ধে এবং জুকারবার্গ আদালতের বাইরে নিষ্পত্তি হয়েছিল। বন্দোবস্তের শর্তগুলি সিল করা হলেও সংস্থাটি ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা হিসাবে সাভারিনের পদবি নিশ্চিত করেছে। সাভারিন নিষ্পত্তি হওয়ার পরে একটি প্রকাশ না করার চুক্তিতে স্বাক্ষর করেন।
পাকিস্তানের অপরাধ তদন্ত
জুন ২০১০, পাকিস্তানি ডেপুটি অ্যাটর্নি জেনারেল মুহাম্মদ আজহার সিদ্দিক জুকারবার্গ এবং ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতাদের বিরুদ্ধে অপরাধ তদন্ত শুরু করেছিলেন ডাস্টিন মোসকোভিজ এবং ক্রিস হিউজেস পরে “মুহাম্মদকে আঁকুন “প্রতিযোগিতাটি ফেসবুকে হোস্ট করা হয়েছিল। তদন্তে নাম প্রকাশে অনিচ্ছুক জার্মান মহিলার নাম দেওয়া হয়েছিল যিনি প্রতিযোগিতাটি তৈরি করেছিলেন। সিডিক্ক দেশের পুলিশকে যোগাযোগ করতে বলে ইন্টারপোল জুকারবার্গ এবং আরও তিনজনকে গ্রেপ্তার করার জন্য নিন্দা । মে ১৯, ২০১০-তে, ফেসবুকের ওয়েবসাইটটি পাকিস্তানের সাময়িকভাবে অবরুদ্ধ ছিল যতক্ষণ না ফেসবুক মেয়ের শেষের দিকে ওয়েবসাইটটি থেকে প্রতিযোগিতাটি সরিয়ে দেয়। সিডিক্কও তার জাতিসংঘের প্রতিনিধিকে বিষয়টি নিয়ে উত্থাপন করতে বলেছিলেন জাতিসংঘের সাধারণ পরিষদ.
পল সেগলিয়া
মূল নিবন্ধ: পল সেগলিয়া
২০১০ সালের জুনে, একটি কাঠের মালিক পল সেগলিয়া পেল্ট জ্বালানী সংস্থায় অ্যালেগেনি কাউন্টি, নিউ ইয়র্ক উপকূলের, ফেসবুকের ৮৪ শতাংশ মালিকানা দাবি করে এবং আর্থিক ক্ষতিসাধন চেয়ে জাকারবার্গের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। সেগলিয়ার মতে, তিনি এবং জুকারবার্গ ২৮ শে এপ্রিল, ২০০৩-এ একটি চুক্তিতে স্বাক্ষর করেছিলেন, যে ওয়েবসাইটের আয়ের ৫০% হারে সেগলিয়াকে এক হাজার ডলার প্রাথমিক ফি হিসাবে দেওয়া হয়েছিল, পাশাপাশি ১ লা জানুয়ারী, ২০০৪ এর পরে প্রতিদিন ব্যবসায়িক অতিরিক্ত 1% সুদ দেওয়া হয়েছিল। ওয়েবসাইট সমাপ্ত না হওয়া পর্যন্ত। জুকারবার্গ তখন অন্যান্য প্রকল্পগুলি বিকাশ করছিলেন, এর মধ্যে একটি ছিল ফেসম্যাশ, ফেসবুকের পূর্বসূরী, তবে ডোমেন নামটি নিবন্ধন করেনি thefacebook.com 1 জানুয়ারি, 2004 অবধি। ফেসবুক পরিচালন মামলাটিকে “সম্পূর্ণ বেহাল” বলে প্রত্যাখ্যান করেছিল। ফেসবুকের মুখপাত্র ব্যারি শ্নিট এক প্রতিবেদককে বলেছিলেন যে সেগলিয়ার পরামর্শ ব্যর্থভাবে আদালতের বাইরে নিষ্পত্তি চেয়েছিল।
২ October শে অক্টোবর, ২০১২ তে, ফেডারেল কর্তৃপক্ষ সেগলিয়াকে গ্রেপ্তার করেছিল, তাকে মেইল ​​এবং তারের জালিয়াতির অভিযোগে এবং “কোটি কোটি ডলার ফেসবুক প্রতিষ্ঠাতার প্রতারণা করার পরিকল্পনার প্রমাণকে নষ্ট করে এবং মিথ্যাবাদী বলে অভিযোগ করে।” সেগলিয়ার বিরুদ্ধে ইমেল বানোয়াট করার অভিযোগ করা হয়েছিল যাতে এটি প্রকাশিত হয় যে তিনি এবং জুকারবার্গ ফেসবুকের প্রথম সংস্করণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছিলেন, যদিও তাদের ইমেলগুলি পরীক্ষা করার পরে তদন্তকারীরা দেখতে পেয়েছেন যে তাদের মধ্যে ফেসবুকের কোনও উল্লেখ নেই। কিছু আইন সংস্থাগুলি মামলাটি শুরু হওয়ার আগে এবং সেগেলিয়ার গ্রেপ্তারের পরে অন্যরা মামলা থেকে সরে আসে।
হাওয়াই জমি মালিকানা
জানুয়ারী 2017 সালে, জুকারবার্গ আটটি দায়ের করেছিলেন “শান্ত শিরোনাম এবং বিভাজন “শত শত বিরুদ্ধে মামলা নেটিভ হাওয়াইয়ান তাদের মালিকানাধীন ছোট ছোট জমি কেনার জন্য purchase এই জমিটি 700 এর মধ্যে রয়েছে একর হাওয়াই দ্বীপে জমির কাউই যা জুকারবার্গ ২০১৪ সালে কিনেছিলেন he ভূমি মালিকানা আইন অন্যান্য 49 রাজ্যের তুলনায় পৃথক, তিনি মামলা বাতিল করেন।
মার্কিন কংগ্রেসের সামনে সাক্ষ্যদান
এপ্রিল 10 এবং 11, 2018 এ, জুকারবার্গ এর আগে সাক্ষ্যদান শুরু করে বাণিজ্য, বিজ্ঞান এবং পরিবহন সম্পর্কিত মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেট কমিটি সম্পর্কিত ফেসবুক দ্বারা ব্যক্তিগত তথ্য ব্যবহার সম্পর্কিত ফেসবুক – কেমব্রিজ অ্যানালিটিকার ডেটা লঙ্ঘন. তিনি পুরো ব্যাপারটিকে মধ্যকার আস্থার লঙ্ঘন বলে অভিহিত করেছেন আলেকসান্দ্র কোগান, কেমব্রিজ অ্যানালিটিকা, এবং ফেসবুক। জাকারবার্গ এ-কে এ বিষয়ে প্রমাণ দেওয়ার জন্য উপস্থিত থাকতে অনুরোধ অস্বীকার করেছেন সংসদীয় যুক্তরাজ্যের কমিটি।
2020 সালের 1 অক্টোবর, এ মার্কিন সিনেট বাণিজ্য কমিটি সর্বসম্মতিক্রমে ইস্যুতে ভোট দিয়েছেন subpoenas জুকারবার্গ সহ তিনটি শীর্ষ প্রযুক্তি সংস্থার প্রধান নির্বাহীদের কাছে, গুগল ’র সুন্দর পিচাই এবং টুইটার ’র জ্যাক ডরসি । সাবপেনাগুলি সিইওদের আইনী টেক প্ল্যাটফর্মের অধীনে আইনী প্রতিরোধ ক্ষমতা সম্পর্কিত আইনী প্রতিরোধ ক্ষমতা সম্পর্কে সাক্ষ্য দিতে বাধ্য করার লক্ষ্য ছিল যোগাযোগ আইনের ধারা 230 1934. মার্কিন রিপাবলিকান যুক্তি দিয়েছিলেন যে আইনটি অযৌক্তিকভাবে সুরক্ষিত হয়েছে সামাজিক মাধ্যম রক্ষণশীল বিরোধী সেন্সরশিপের অভিযোগের বিরুদ্ধে সংস্থাগুলি।
ব্রেকথ্রু স্টারশট
জুকারবার্গ সহ-প্রতিষ্ঠিত এবং এর একটি বোর্ড সদস্য সৌর পাল মহাকাশযান উন্নয়ন প্রকল্প ব্রেকথ্রু স্টারশট.
মিডিয়াতে চিত্রিত
সামাজিক মাধ্যম
মূল নিবন্ধ: সামাজিক মাধ্যম

জেসি আইজেনবার্গ (ছবিতে) জুকারবার্গে অভিনয় করেছিলেন সামাজিক মাধ্যম
জুকারবার্গ এবং ফেসবুকের প্রতিষ্ঠা বছরগুলি ভিত্তিক একটি চলচ্চিত্র, সামাজিক মাধ্যম অভিনীত অভিনীত ২০১০ সালের ১ অক্টোবর মুক্তি পেয়েছিল জেসি আইজেনবার্গ জুকারবার্গ হিসাবে জুকারবার্গকে ছবিটি সম্পর্কে জানার পরে, তিনি প্রতিক্রিয়া জানিয়েছিলেন, “আমি কেবল চেয়েছিলাম যে আমি বেঁচে থাকতেই কেউ আমাকে সিনেমা বানায় না।” এছাড়াও, ছবিটির স্ক্রিপ্ট ইন্টারনেটে ফাঁস হওয়ার পরে এবং স্পষ্টতই প্রমাণ হয়েছিল যে ছবিটি জুকারবার্গকে পুরোপুরি ইতিবাচক আলোকে চিত্রিত করবে না, তিনি বলেছিলেন যে তিনি নিজেকে একজন “ভাল লোক” হিসাবে প্রতিষ্ঠিত করতে চেয়েছিলেন। ছবিটি বইয়ের উপর ভিত্তি করে নির্মিত হয়েছে দুর্ঘটনাটি কোটিপতি দ্বারা বেন মেজরিচ, যা বইটির প্রচারক একবার “রিপোর্টেজ” না দিয়ে “বড় রসালো মজা” হিসাবে বর্ণনা করেছিলেন। ছবির চিত্রনাট্যকার হারুন সরকিন বলেছে নিউ ইয়র্ক পত্রিকা “আমি আমার বিশ্বস্ততা সত্য হতে চাই না; আমি এটি গল্প বলার মতো হতে চাই”, যোগ করে তিনি আরও বলেন, “নির্ভুলতার জন্য খাঁটিতা সম্পর্কে বিশুদ্ধরূপে বড় বিষয় কী, এবং আমরা কী সত্যের শত্রু হতে পারি না? “?
জয়ের পরে গোল্ডেন গ্লোব পুরষ্কার 16 ই জানুয়ারী, 2011-এ সেরা ছবির জন্য, প্রযোজক স্কট রুডিন ফেসবুক এবং জাকারবার্গকে ধন্যবাদ জানালেন “আমাদের তাঁর জীবন ব্যবহার করতে এবং একজন হিসাবে কাজ করার অনুমতি দেওয়ার জন্য তাঁর আগ্রহীতার জন্য রুপক যার মাধ্যমে যোগাযোগ এবং আমরা একে অপরের সাথে সম্পর্কিত সম্পর্কিত একটি গল্প বলতে পারি tell সেরা চিত্রনাট্যের জন্য জয়ী সরকিন তাঁর স্ক্রিপ্টে দেওয়া কিছু ছাপ ফিরিয়ে নিয়েছিলেন:
আমি আজ রাতে মার্ক জুকারবার্গকে বলতে চেয়েছিলাম, আপনি যদি দেখেন, রুনি মারা সিনেমার শুরুতে চরিত্রটি ভবিষ্যদ্বাণী করে। সে ভুল ছিল। আপনি একজন দুর্দান্ত উদ্যোক্তা, স্বপ্নদ্রষ্টা এবং অবিশ্বাস্য পরার্থবিদ হয়ে উঠলেন।
২৯ শে জানুয়ারী, ২০১১-এ, জুকারবার্গ একটি আশ্চর্য অতিথি উপস্থিত হয়েছিলেন সরাসরি শনিবার রাতে, যা জেসি আইজেনবার্গ হোস্ট করেছিলেন। তারা দুজনেই বলেছিল যে তারা প্রথম সাক্ষাত হয়েছিল। আইজেনবার্গ ছবিটির দ্বারা তাঁর প্রতিকৃতিতে সমালোচিত সমালোচক জাকারবার্গকে জিজ্ঞাসা করেছিলেন, তিনি মুভিটি সম্পর্কে কী ভাবেন। জাকারবার্গ জবাব দিয়েছিলেন, “এটি আকর্ষণীয় ছিল।” তাদের সাক্ষাত্কারের পরবর্তী সাক্ষাত্কারে আইজেনবার্গ ব্যাখ্যা করেছিলেন যে তিনি “তাঁর সাথে দেখা করতে ঘাবড়ে গিয়েছিলেন, কারণ আমি এখন তার জন্য দেড় বছর চিন্তাভাবনা করে কাটিয়েছি …” তিনি আরও যোগ করেছেন, “মার্ক আসলেই এমন কিছু সম্পর্কে উদার হয়েছিলেন যা আসলেই ছিল এতটা অস্বস্তিকর … সত্য যে সে করত এসএনএল এবং মজাদার পরিস্থিতিটি এত মধুর এবং এত উদার। এমন কিছু হ্যান্ডেল করার সর্বোত্তম সম্ভাব্য উপায় যা আমি মনে করি, অন্যথায় খুব অস্বস্তিকর হতে পারে। “
বিতর্কিত নির্ভুলতা
বইটির লেখক জেফ জার্ভিস পাবলিক পার্টস, জুকারবার্গের সাথে সাক্ষাত্কার নিয়েছিলেন এবং বিশ্বাস করেন যে সারকিন গল্পটির খুব বেশি অংশ নিয়েছেন। তিনি বলেছিলেন, “ইন্টারনেটে এমনটি করা, জিনিসপত্র তৈরি করা, তথ্যের প্রতি যত্নশীল না হওয়ার জন্য অভিযুক্ত করা হয়।”
প্রাক্তন প্রযুক্তি সম্পাদক ডেভিড কার্কপ্যাট্রিকের মতে ভাগ্য পত্রিকা এবং লেখক ফেসবুক প্রভাব: দ্য ওয়ার্ল্ডকে সংযুক্ত করছে এমন সংস্থার অভ্যন্তরীণ গল্প, (2011), “ফিল্মটি কেবল” 40% সত্য … তিনি নির্মম উপায়ে কোনও ছদ্মবেশী এবং ব্যঙ্গাত্মক নন, সিনেমায় জুকারবার্গের যেভাবে অভিনয় করা হয়েছে। “তিনি বলেছেন যে” অনেক ঘটনা ঘটেছে সঠিক, তবে অনেকগুলি বিকৃত এবং সামগ্রিক ছাপটি মিথ্যা “এবং এই সিদ্ধান্তে পৌঁছে যে প্রাথমিকভাবে” তাঁর উদ্দেশ্যগুলি ছিল ইন্টারনেটে তথ্য ভাগ করে নেওয়ার জন্য একটি নতুন উপায় নিয়ে চেষ্টা করা এবং “।
যদিও ফিল্মটি জুকারবার্গের ফেসবুকের সৃষ্টিকে চিত্রিত করেছিল যাতে কোনও উচ্চবিত্তের মধ্যে না গিয়ে তার উচ্চতা বাড়ানোর জন্য চূড়ান্ত ক্লাব হার্ভার্ডে, জুকারবার্গ বলেছিলেন যে ক্লাবগুলিতে যোগ দেওয়ার বিষয়ে তাঁর আগ্রহ নেই। কিরকপ্যাট্রিক একমত হয়েছিলেন যে ছবিটির দ্বারা প্রকাশিত ছাপটি “মিথ্যা”। ফেসবুকের প্রাক্তন সিনিয়র ইঞ্জিনিয়ার কারেল বালুন উল্লেখ করেছিলেন যে “” সামাজিকভাবে অক্ষম বলিউড হিসাবে জুকারবার্গের চিত্র অত্যধিক উত্সাহিত … এটি কল্পকাহিনী … “তিনি একইভাবে চলচ্চিত্রের এই উক্তিটিকে প্রত্যাখ্যান করেছিলেন যে তিনি” ইচ্ছাকৃতভাবে কোনও বন্ধুর সাথে বিশ্বাসঘাতকতা করবেন। “
অন্যান্য চিত্র

গ্রাফিতি জাকারবার্গকে চিত্রিত করে ইস্রায়েলি পশ্চিম তীরের বাধা ভিতরে বেথলেহেম জুলাই 2018
জুকারবার্গ একটি পর্বে নিজেকে কণ্ঠ দিয়েছেন সিম্পসনস শিরোনাম “Anণ-এ লিসা “, যা প্রথম অক্টোবর 3, 2010 এ প্রচারিত হয়েছিল the পর্বে, লিসা সিম্পসন এবং তার বন্ধু নেলসন একটি উদ্যোক্তাদের সম্মেলনে জুকারবার্গের মুখোমুখি। জুকারবার্গ লিসাকে বলেছিলেন যে, কলেজ থেকে স্নাতক হওয়ার দরকার নেই বন্যভাবে সফল হওয়ার জন্য, রেফারেন্সিং করে বিল গেটস এবং রিচার্ড ব্র্যানসন উদাহরণ হিসাবে।
অক্টোবর 9, 2010, সরাসরি শনিবার রাতে জাকারবার্গ এবং ফেসবুকে প্রদীপযুক্ত। অ্যান্ডি সামবার্গ খেলেছিলেন জাকারবার্গ। আসল জুকারবার্গকে আনন্দিত বলে জানা গেছে: “আমি ভেবেছিলাম এটি মজার ছিল” “
স্টিফেন কলবার্ট জুকারবার্গকে “ভয়ের পদক” প্রদান করেছেন awarded অস্পষ্টতা এবং / বা ভয় পুনরুদ্ধার সমাবেশ ৩০ শে অক্টোবর, ২০১০, “কারণ তিনি নিজের গোপনীয়তার মূল্যকে তিনি যে মূল্য দেন তার চেয়ে অনেক বেশি মূল্যবান”।
ডকুমেন্টারি ফিল্মের ক্লাইম্যাক্সে জুকারবার্গ হাজির শর্তাবলী প্রযোজ্য হতে পারে.
জুকারবার্গকে প্যারোডিতে পাঠানো হয়েছিল সাউথ পার্ক পর্ব “ফ্র্যাঞ্চাইজ প্রিকোয়েল “.
ডিসেম্বর 7, 2018 এ ইতিহাসের এপিক র‌্যাপ যুদ্ধসমূহ জুকারবার্গ এবং এলন মাস্কের মধ্যে একটি র‌্যাপ যুদ্ধের মুক্তি দিয়েছে।এনসাইক্লোপিডিয়া

২০১০ সালে, জুকারবার্গ একটি অজ্ঞাত পরিমাণ অনুদান প্রদান করেছিলেন অভিবাসী, একটি ওপেন সোর্স ব্যক্তিগত ওয়েব সার্ভার যা বিতরণ করা সামাজিক নেটওয়ার্কিং পরিষেবাটি কার্যকর করে। তিনি এটিকে একটি “দুর্দান্ত ধারণা” বলেছেন।
জুকারবার্গ স্টার্ট-আপ: শিক্ষার ভিত্তি স্থাপন করেছিলেন। ২২ সেপ্টেম্বর, ২০১০-তে জানা গিয়েছিল যে জুকারবার্গ $ ১০০ মিলিয়ন ডলার অনুদান দিয়েছিলেন নেওয়ার্ক পাবলিক স্কুল, পাবলিক স্কুল সিস্টেম নিউয়ার্ক, নিউ জার্সি. সমালোচকরা অনুদানের সময়টিকে মুক্তির কাছাকাছি বলে উল্লেখ করেছিলেন সামাজিক মাধ্যমযা জুকারবার্গের কিছুটা নেতিবাচক প্রতিকৃতি এঁকেছিল। জুকারবার্গ সমালোচনার জবাবে বলেছিলেন, “সিনেমার সময় সম্পর্কে যে বিষয়টি নিয়ে আমি সবচেয়ে বেশি সংবেদনশীল ছিল তা আমি প্রেসকে চাইনি didn’t সামাজিক মাধ্যম নিউয়ার্ক প্রকল্পের সাথে জড়িত হতে চলচ্চিত্র। আমি কেবল বেনামে এটি করার বিষয়ে ভাবছিলাম যাতে দুটি জিনিস আলাদা রাখা যায়। ” নেওয়ার্কের মেয়র কোরি বুকার তিনি এবং নিউ জার্সি গভর্নর বলেছেন যে ক্রিস ক্রিস্টি জুকারবার্গের দলকে বেনামে অনুদান না দেওয়ার জন্য তাদেরকে বোঝাতে হয়েছিল। সাংবাদিক ডেল রাশাকফের মতে এই অর্থটি মূলত নষ্ট হয়েছিল।
9 ই ডিসেম্বর, 2010, জুকারবার্গ, বিল গেটস, এবং বিনিয়োগকারী ওয়ারেন বাফেট স্বাক্ষরিত “প্রতিশ্রুতি “যার মধ্যে তারা সময়ের সাথে সাথে তাদের কমপক্ষে অর্ধেক সম্পদ দান করার প্রতিশ্রুতি দিয়েছিল, এবং ধনী ব্যক্তিদের মধ্যে অন্যদের তাদের ৫০ শতাংশ বা তার বেশি সম্পদ সদকা করার জন্য দান করার আমন্ত্রণ জানিয়েছিল।
ডিসেম্বর 2012 সালে, জুকারবার্গ এবং তার স্ত্রী his প্রিসিলা চ্যান তারা ঘোষণা করেছিল যে তাদের জীবনের চলাকালীন তারা তাদের সম্পদের সিংহভাগকে “মানবিক সম্ভাবনাকে এগিয়ে নেবে এবং সমতা প্রচার করবে” এর চেতনায় দেবে প্রতিশ্রুতি.
১৯ ডিসেম্বর, ২০১৩-এ, জুকারবার্গ এই ফেসবুক শেয়ারকে 18 মিলিয়ন ফেসবুক শেয়ার অনুদানের ঘোষণা করেছিলেন সিলিকন ভ্যালি কমিউনিটি ফাউন্ডেশন, মাসের শেষের দিকে মৃত্যুদন্ড কার্যকর করা Facebook ততক্ষণে ফেসবুকের মূল্যায়নের ভিত্তিতে, শেয়ারগুলি মোট $ 990 মিলিয়ন ডলার। ৩১ শে ডিসেম্বর, ২০১৩ এ অনুদানটি ২০১৩ সালের সর্বজনীন রেকর্ডের বৃহত্তম দাতব্য উপহার হিসাবে স্বীকৃত হয়েছিল। দাসত্বের ক্রনিকল জাকারবার্গ এবং তাঁর স্ত্রীকে ২০১৩ সালের জন্য ম্যাগাজিনের বার্ষিক ৫০ জন সর্বাধিক উদার আমেরিকান তালিকার শীর্ষে স্থান দিয়েছেন, দাতব্য প্রতিষ্ঠানে তিনি প্রায় ১ বিলিয়ন ডলার অনুদান দিয়েছিলেন।
২০১৪ সালের অক্টোবরে, জুকারবার্গ এবং তাঁর স্ত্রী প্রিসিলা চ্যান এই লড়াইয়ের জন্য 25 মিলিয়ন মার্কিন ডলার অনুদান দিয়েছিলেন ইবোলা ভাইরাসজনিত রোগ, বিশেষত পশ্চিম আফ্রিকার ইবোলা ভাইরাস মহামারী.
১ ডিসেম্বর, ২০১৫-এ, জুকারবার্গ এবং চ্যান তাদের ফেসবুকের 99% শেয়ার, তারপরে 45 বিলিয়ন মার্কিন ডলার মূল্যের মধ্যে স্থানান্তর করার প্রতিশ্রুতি দিয়েছেন চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ, তাদের নতুন সংস্থা যা স্বাস্থ্য এবং শিক্ষায় মনোনিবেশ করবে। তহবিলগুলি তাত্ক্ষণিকভাবে স্থানান্তরিত হবে না, তবে তাদের জীবনকালে। স্টকটির মূল্য অনুদান হিসাবে দাতব্য কর্পোরেশন গঠনের পরিবর্তে বিল গেটস, ওয়ারেন বাফেট, ল্যারি পৃষ্ঠা, সের্গেই ব্রিন এবং অন্যান্য বিলিয়নেয়াররা করেছে, জুকারবার্গ এবং চ্যান এ এর ​​কাঠামোটি ব্যবহার করতে বেছে নিয়েছে সীমাবদ্ধ দায় সংস্থা (এলএলসি) । কিছু সাংবাদিক এবং শিক্ষাবিদ বলেছেন চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ পরিচালনা করে দানশীলতা.
২০১ 2016 সালে, চ্যান জাকারবার্গ উদ্যোগটি সান ফ্রান্সিসকো মিশনের বে জেলাতে একটি সহযোগী গবেষণা স্থান, কর ছাড়ের দাতব্য সংস্থা চ্যান জাকারবার্গ বায়োহব তৈরির জন্য $ 600 মিলিয়ন ডলার দিয়েছে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, সান ফ্রান্সিসকো, ইউসিএসএফের বিজ্ঞানীদের মধ্যে মিথস্ক্রিয়া এবং সহযোগিতা বাড়ানোর অভিপ্রায় নিয়ে, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলে, এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় । উত্পন্ন বৌদ্ধিক সম্পত্তির যৌথ মালিকানা হবে বায়োহব এবং আবিষ্কারকের হোম প্রতিষ্ঠানের। মত ভিত্তি থেকে পৃথক বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন যা সীমাবদ্ধ অ্যাক্সেস এবং জনসাধারণের দ্বারা পুনঃব্যবহারের জন্য অর্থায়িত সমস্ত গবেষণার উদ্বোধন করে, বায়োহব তার যে কোনও গবেষণা তহবিলকে বাণিজ্যিকীকরণের অধিকার বজায় রাখে। উদ্ভাবকদের বায়োহাবের অনুমতি নিয়ে তাদের আবিষ্কারগুলি ওপেন-সোর্স করার বিকল্প থাকবে।
এর মধ্যে কোভিড -19 পৃথিবীব্যাপী, জুকারবার্গ এটিকে $ 25 মিলিয়ন ডলার অনুদান দিয়েছিলেন বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ব্যাকড এক্সিলারেটর যা রোগের চিকিত্সার জন্য সন্ধান করছে। তিনি মহামারী দ্বারা প্রভাবিত স্থানীয় সাংবাদিকতার জন্য 25 মিলিয়ন ডলার অনুদান এবং স্থানীয় পত্রিকায় বিজ্ঞাপন ক্রয়ের জন্য 75 মিলিয়ন ডলার অনুদানেরও ঘোষণা করেছিলেন ফেসবুক, ইনক।, যেখানে ফেসবুক নিজেই বাজারজাত করবে।
রাজনীতি

রাষ্ট্রপতি শোনেন জাকারবার্গ বারাক ওবামা একটি বেসরকারী বৈঠকের আগে যেখানে ওবামা প্রযুক্তি ব্যবসায়ীদের সাথে খেয়েছেন উডসাইড, ক্যালিফোর্নিয়া ফেব্রুয়ারী 17, 2011।
২০০২ সালে, জুকারবার্গ ভোট দেওয়ার জন্য নিবন্ধভুক্ত ওয়েস্টচেস্টার কাউন্টি, নিউ ইয়র্ক যেখানে তিনি বড় হয়েছিলেন, কিন্তু ২০০৮ সালের নভেম্বর পর্যন্ত কোনও ব্যালট দেননি। সান্টা ক্লারা কাউন্টি ভোটারদের মুখপাত্রী মহিলা রেজিস্ট্রার, এলমা রোসাস ব্লুমবার্গকে বলেছেন যে জাকারবার্গকে ভোটার তালিকায় “অগ্রাধিকার” হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে এবং তিনি গত তিনটি সাধারণ নির্বাচনের মধ্যে কমপক্ষে দু’জনকে ভোট দিয়েছেন। 2008 এবং 2012.
জাকারবার্গ তার নিজের রাজনৈতিক অনুষঙ্গ বা ভোটের ইতিহাস প্রকাশ করেন নি: কিছু নিউজলেট তাকে একটি হিসাবে বিবেচনা করে রক্ষণশীল, অন্যরা তাকে বিবেচনা করে উদার.
১৩ ফেব্রুয়ারী, ২০১৩, জুকারবার্গ নিউ জার্সির গভর্নরের হয়ে তার প্রথম তহবিল সংগ্রহের অনুষ্ঠানের আয়োজন করেছিলেন ক্রিস ক্রিস্টি । এই উপলক্ষে জাকারবার্গের বিশেষ আগ্রহ ছিল শিক্ষা সংস্কার এবং ক্রিশ্চির শিক্ষা সংস্কারের কাজটি শিক্ষক ইউনিয়ন ও সম্প্রসারণের দিকে মনোনিবেশ করেছিল চার্টার স্কুল. বছরের পরের দিকে, জুকারবার্গ নেওয়ার্কের মেয়রের পক্ষে একটি প্রচারণা তহবিল সংগ্রহ করেছিলেন কোরি বুকার, কে দৌড়ে ছিল 2013 নিউ জার্সির বিশেষ সিনেট নির্বাচন. ২০১০ এর সেপ্টেম্বরে গভর্নর ক্রিস ক্রিস্টির সহায়তায় বুকার জাকারবার্গের কাছ থেকে এক মার্কিন ডলার প্রতিশ্রুতি গ্রহণ করেছিলেন নেওয়ার্ক পাবলিক স্কুল. ২০১২ সালের ডিসেম্বরে, জুকারবার্গ এইটিকে ১ 18 মিলিয়ন শেয়ার অনুদান দিয়েছিলেন সিলিকন ভ্যালি কমিউনিটি ফাউন্ডেশন, একটি সম্প্রদায় সংস্থা যা অনুদান প্রদানের ক্ষেত্রগুলির তালিকায় শিক্ষাকে অন্তর্ভুক্ত করে।

আর্জেন্টিনার রাষ্ট্রপতির সাথে জুকারবার্গ ক্রিস্টিনা ফার্নান্দেজ ডি কির্চনার, 2015
এপ্রিল 11, 2013 এ, জুকারবার্গ এ-এর প্রবর্তনের নেতৃত্ব দিয়েছিলেন 501 (সি) (4) লবিং গ্রুপ বলা হয় FWD.us । এই গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ও অবদানকারীরা ছিলেন মূলত সিলিকন ভ্যালি উদ্যোক্তা এবং বিনিয়োগকারীরা এবং এর সভাপতি ছিলেন জো সবুজ, জুকারবার্গের ঘনিষ্ঠ বন্ধু গ্রুপের লক্ষ্যগুলি অন্তর্ভুক্ত অভিবাসন সংস্কার, যুক্তরাষ্ট্রে শিক্ষার অবস্থার উন্নতি করা, এবং আরও প্রযুক্তিগত সাফল্য যা জনগণের উপকারে আসে, তবুও আর্কটিক জাতীয় বন্যজীবন শরণার্থী এবং কীস্টোন এক্সএল পাইপলাইনে ড্রিলিং সহ বিভিন্ন তেল ও গ্যাস বিকাশের বিভিন্ন উদ্যোগের পক্ষে ওষুধ দেওয়া বিজ্ঞাপনগুলির জন্য এটি সমালোচিতও হয়েছিল। 2013 সালে, যেমন উদার এবং প্রগতিশীল গোষ্ঠীগুলি সংরক্ষণ ভোটারদের লীগ, মুভঅন.অর্গ, দ্য সিয়েরা ক্লাব, আমেরিকার জন্য গণতন্ত্র, ক্রেডিও, ডেইলি কোস, 350.org, এবং প্রেজেন্টে এবং প্রগ্রেসিভস ইউনাইটেড এফডাব্লুডি.ইস দ্বারা তহবিল সরবরাহকারী জাকারবার্গের বিজ্ঞাপনগুলির প্রতিবাদে এবং তাদের ফেসবুক বিজ্ঞাপনটি কমপক্ষে দুই সপ্তাহের জন্য ফেসবুক বিজ্ঞাপনগুলি কিনতে বা না টানতে সম্মত হয়েছে, কীস্টোন এক্সএল পাইপলাইন, এবং এর বিরোধিতা করে ওবামা কেয়ার রিপাবলিকান মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটরদের মধ্যে যারা অভিবাসন সংস্কারকে সমর্থন করেন।[স্পষ্টকরণ প্রয়োজন ]
২০ শে জুন, ২০১৩-তে একটি গণমাধ্যমের প্রতিবেদনে প্রকাশিত হয়েছিল যে এফডাব্লুডি.উস ভিডিও প্রকাশের পরে জুকারবার্গ তার নিজস্ব প্রোফাইল পৃষ্ঠায় সক্রিয়ভাবে ফেসবুক ব্যবহারকারীদের সাথে জড়িত। FWD.us সংগঠনটি “আরও বেশি লোক নিয়োগের জন্য প্রযুক্তি প্রায় প্রযুক্তিগত” এই দাবির জবাবে ইন্টারনেট উদ্যোক্তা জবাব দিয়েছে: “আমরা যে বৃহত্তর সমস্যাটি সমাধান করতে চাইছি তা এখন এই দেশে 11 মিলিয়ন অনিবন্ধিত লোকদের বসবাস নিশ্চিত করা এবং ভবিষ্যতে অনুরূপ লোকেরা ন্যায্য আচরণ করা হয়। “
জুন ২০১৩-এ, বার্ষিকীর অংশ হিসাবে জুকারবার্গ একটি সংস্থায় ফেসবুকের কর্মীদের সাথে যোগ দিয়েছিলেন সান ফ্রান্সিসকো লেসবিয়ান, গে, উভকামী এবং ট্রান্সজেন্ডার গৌরব উদযাপন । সংস্থাটি প্রথমে employees০ জন কর্মচারী নিয়ে ২০১১ সালে ইভেন্টে অংশ নিয়েছিল এবং ২০১৩ সালের মার্চের জন্য এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে 700০০। ২০১৩ এর গর্ব উদযাপনটি বিশেষভাবে তাৎপর্যপূর্ণ ছিল, কারণ এটি একটি অনুসরণ করেছিল মার্কিন সুপ্রিম কোর্ট যে রায় গণ্য করা বিবাহ আইন প্রতিরক্ষা আইন (ডিওএমএ) অসাংবিধানিকএনসাইক্লোপিডিয়া

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap