মার্ক জুকারবার্গের মোট সম্পদ গত বছরেই 25 বিলিয়ন ডলারের বেশি বেড়েছে। 37 বছর বয়সী ফেসবুকের প্রতিষ্ঠাতা কীভাবে তার 129 বিলিয়ন ডলারের সম্পদ তৈরি করেন এবং ব্যয় করেন তা এখানে।

মার্ক জুকারবার্গের মোট সম্পদ গত বছরেই 25 বিলিয়ন ডলারের বেশি বেড়েছে। 37 বছর বয়সী ফেসবুকের প্রতিষ্ঠাতা কীভাবে তার 129 বিলিয়ন ডলারের সম্পদ তৈরি করেন এবং ব্যয় করেন তা এখানে।

Mark Zuckerberg and Priscilla Chan
প্রিসিলা চ্যান এবং মার্ক জুকারবার্গ।
  • মার্ক জুকারবার্গ ফেসবুকে করোনভাইরাস ভুল তথ্যের সাথে লড়াই করা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বর্তমান রাষ্ট্রপতিকে তার প্ল্যাটফর্ম থেকে বরখাস্ত করার মধ্যে কয়েক বছর চ্যালেঞ্জিং কাটিয়েছেন।
  • একই সময়ে, জুকারবার্গের ভাগ্য $100 বিলিয়ন ছাড়িয়ে গেছে, যা তাকে গ্রহের 10 সেন্টি-বিলিওনিয়ারদের একজন করে তুলেছে।
  • জুকারবার্গ বেশিরভাগই লো প্রোফাইল রাখেন, তবে রিয়েল এস্টেটের ক্ষেত্রে স্প্লার্জ করেন। তিনি এবং তার স্ত্রী, প্রিসিলা চ্যান, শৈশব শিক্ষা এবং চিকিৎসা গবেষণায়ও বিনিয়োগ করেন।

মে 2012 সালে, প্রতিষ্ঠার আট বছর পর, Facebook নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে আত্মপ্রকাশ করে। সেই সময়ে, এটি ছিল ইতিহাসের সবচেয়ে বড় প্রযুক্তি আইপিও এবং এটি মার্ক জুকারবার্গের সম্পদের ঊর্ধ্বগতি পাঠায়।

mark zuckerberg facebook ipo nasdaq
Facebook Inc. সিইও মার্ক জুকারবার্গকে মেনলো পার্কে তাদের সদর দফতর থেকে 18 মে, 2012 সালে নিউইয়র্কে তাদের আইপিও লঞ্চের মুহূর্ত থেকে টেলিভিশনে দেখা যায়৷

জুকারবার্গের বেশিরভাগ ভাগ্য ফেসবুকে তার 13% অংশীদারিত্ব থেকে উদ্ভূত হয়েছে, যাকে এখন মেটা বলা হয়। কিন্তু তিনি একটি বড় বেতন করেন না – আসলে, তার বাড়িতে নেওয়া বেতন মাত্র $1।

Mark Zuckerberg

সবচেয়ে ধনী টেক মোগলদের একজন হিসাবে তার মর্যাদা থাকা সত্ত্বেও, 36 বছর বয়সী হার্ভার্ড ড্রপআউট তার স্ত্রী, প্রিসিলা চ্যান এবং তাদের দুই যুবতী কন্যার সাথে একটি নিম্ন-কী জীবনধারার নেতৃত্ব দেন।

Mark Zuckerberg Priscilla Chan

অন্যান্য অনেক সিলিকন ভ্যালির স্টলওয়ার্টদের মতো, জুকারবার্গ চটকদার স্যুট পরেন না – তিনি জিন্স, টি-শার্ট এবং সোয়েটারগুলিতে জিনিসগুলি সহজ রাখেন। কিন্তু সেগুলি তাদের চেহারার চেয়ে অনেক বেশি ব্যয়বহুল, শত শত এমনকি হাজার হাজার ডলারে খুচরা বিক্রী করে।

জাকারবার্গ তুলনামূলকভাবে সস্তা গাড়ি চালানোর জন্য পরিচিত। তাকে একটি Acura TSX এবং Honda Fit-এ দেখা গেছে, উভয়ের মূল্য $30,000 বা তার কম।

তাকে একটি কালো ভক্সওয়াগেন গল্ফ জিটিআই চালাতেও দেখা গেছে, একটি গাড়ি যা তিনি তার ভাগ্য তৈরি করার পরে ভালভাবে কিনেছিলেন। সেই গাড়িটির দাম হবে প্রায় $30,000 নতুন।

তবে তিনি কমপক্ষে একটি স্পোর্টস কারের উপর গুরুতর নগদ বাদ দিয়েছেন: একটি ইতালিয়ান পাগানি হুয়ারা যা প্রায় 1.3 মিলিয়ন ডলারে বিক্রি হয়।

একটি জিনিস আছে যা জুকারবার্গের উপর স্প্লার্জিং মনে করেন না: রিয়েল এস্টেট। 2011 সালের মে মাসে, তিনি পালো অল্টোতে 7 মিলিয়ন ডলারে 5,000 বর্গফুটের একটি বাড়ি কিনেছিলেন। তারপর থেকে তিনি একটি “কাস্টম তৈরি কৃত্রিমভাবে বুদ্ধিমান সহকারী” দিয়ে এটিকে প্রতারিত করেছেন।

পরের বছর, জুকারবার্গ তার বাড়ির আশেপাশের সম্পত্তি কেনা শুরু করেন, চারটি বাড়ি অধিগ্রহণের জন্য $30 মিলিয়নেরও বেশি খরচ করে তাদের সমতলকরণ এবং পুনর্নির্মাণের পরিকল্পনা করেন।

এছাড়াও তিনি সান ফ্রান্সিসকোর মিশন জেলায় একটি টাউনহাউসের মালিক। তিনি 2013 সালে 5,500-বর্গফুটের বাড়িটি কিনেছিলেন এবং একটি গ্রিনহাউস যোগ করা এবং রান্নাঘরের পুনর্নির্মাণ সহ সংস্কারের জন্য $1 মিলিয়নেরও বেশি উপার্জন করেছেন৷

2014 সালে, বিলিয়নেয়ারের রিয়েল-এস্টেট পোর্টফোলিওটি প্রশান্ত মহাসাগরে ঝাঁপিয়ে পড়ে যখন তিনি কাউয়াই দ্বীপে দুটি সম্পত্তির জন্য $100 মিলিয়ন খরচ করেছিলেন: কাহুয়াইনা প্ল্যান্টেশন, একটি 357 একর প্রাক্তন আখের বাগান এবং পিলা’আ বিচ, একটি 393 – একটি সাদা বালির সৈকত সহ একর সম্পত্তি।

কিন্তু হাওয়াইতে দম্পতির উপস্থিতি বছরের পর বছর ধরে প্রতিক্রিয়া টেনেছে: 2016 সালে, জুকারবার্গ তার সম্পত্তির চারপাশে 6 ফুট প্রাচীর নির্মাণ করে প্রতিবেশীদের ক্ষুব্ধ করেছিলেন এবং 2017 সালে, জাকারবার্গ হাওয়াই পরিবারগুলির বিরুদ্ধে মামলা করেছিলেন যাদের জমির পার্সেলগুলিতে আইনি-মালিকানা দাবি ছিল। তার সম্পত্তির মধ্যে। যদিও তিনি মামলাটি বাদ দিয়েছিলেন, বাসিন্দারা তাকে “নব্য ঔপনিবেশিকতার” অভিযুক্ত করেছে।

জুকারবার্গ তার হাওয়াইয়ান এস্টেটে যোগ করেছেন: মার্চ 2021 সালে, তিনি কাউইতে প্রায় 600 একর জমিতে $53 মিলিয়ন খরচ করেছেন এবং ডিসেম্বরে, তিনি 17 মিলিয়ন ডলারে কাছাকাছি আরও 110 একর জমি কিনেছেন।

জুকারবার্গ যখন হাওয়াইতে থাকেন, তখন তিনি তার সময় কাটাচ্ছেন এবং কিছু শখ উপভোগ করেন। কাউয়াইয়ের সমুদ্রে একটি $12,000 বৈদ্যুতিক সার্ফবোর্ডে চড়ে এবং তার সম্পত্তিতে তীর নিক্ষেপ এবং বর্শা নিক্ষেপ করার অনুশীলনের ছবি তোলা হয়েছে৷

জুকারবার্গ 2018 সালে আরেকটি বিশাল রিয়েল এস্টেট ক্রয় করেছিলেন। তিনি লেক তাহোতে দুটি লেকফ্রন্ট সম্পত্তির জন্য শেল আউট করেছিলেন, যার দাম $59 মিলিয়ন। ব্রাশউড এস্টেট নামে পরিচিত একটি বাড়ি ছয় একর জমিতে 5,233 বর্গফুট বিস্তৃত। সম্পত্তি একটি গেস্ট হাউস এবং একটি ব্যক্তিগত ডক বৈশিষ্ট্য.

তার দুটি লেক তাহোর সম্পত্তির মধ্যে, জুকারবার্গ লেক তাহোর পশ্চিম তীরে প্রায় 600 ফুট ব্যক্তিগত তীরভূমির মালিক।

জুকারবার্গ যখন সম্পত্তি কেনেন, তখন তিনি গোপনীয়তার কারণে এর আশেপাশের অন্যান্য বাড়িগুলি কেনার প্রবণতা রাখেন, যেমনটি তিনি পালো অল্টোতে করেছিলেন।

জুকারবার্গ আনন্দের জন্য খুব বেশি ভ্রমণ করেন না। কিন্তু যখন তিনি কাজের জন্য বিশ্ব ভ্রমণ করেন, তখন মেটা বিলটি পায়: জুকারবার্গ এবং তার পরিবারের নিরাপত্তার জন্য 2020 সালে কোম্পানির $ 23 মিলিয়ন খরচ হয়েছে, কোম্পানি জানিয়েছে।

শেষ পর্যন্ত, ঐশ্বর্য এবং বিলাসিতা জাকারবার্গের রাডারে একটি ব্লিপ মাত্র। আসলে, তার প্রধান অগ্রাধিকার তার অর্থ ব্যয় করার চেয়ে দূরে দেওয়া বলে মনে হচ্ছে।

জুকারবার্গ বিল গেটস, ওয়ারেন বাফেট এবং অন্যান্য 200 জনেরও বেশি ধনকুবের এবং বিলিয়নেয়ারদের সাথে যোগদানের অঙ্গীকারে স্বাক্ষর করেছেন যারা তাদের সম্পদের বেশিরভাগ অংশ দান করার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি তার জীবদ্দশায় তার ফেসবুক শেয়ারের 99% বিক্রি করার পরিকল্পনা করেছেন।

bill gates mark zuckerberg friends

জুকারবার্গ 2017 সালের সেপ্টেম্বরে বলেছিলেন যে তিনি চ্যান জুকারবার্গ ইনিশিয়েটিভকে অর্থায়নের জন্য পরবর্তী 18 মাসে 35 থেকে 75 মিলিয়ন শেয়ার বিক্রি করার পরিকল্পনা করেছেন, মোট $6 বিলিয়ন থেকে $12 বিলিয়ন।

চ্যান জুকারবার্গ ইনিশিয়েটিভ হল একটি জনহিতৈষী সংস্থা যা জুকারবার্গ তার স্ত্রীর সাথে 2015 সালে “ব্যক্তিগত শিক্ষা, রোগ নিরাময়, লোকেদের সাথে সংযোগ স্থাপন এবং শক্তিশালী সম্প্রদায় গঠন” এর উপর দৃষ্টি নিবদ্ধ করে। CZI কয়েক বছর ধরে প্রায় $3 বিলিয়ন অনুদান প্রদান করেছে।

স্থানীয় এবং বৈশ্বিক উভয় সমস্যা মোকাবেলায় CZI বিনিয়োগ করা হয়। 2020 সালে, উদাহরণস্বরূপ, সংস্থাটি কাউয়াইয়ের বাসিন্দাদের জন্য একটি চাকরির প্রোগ্রামে 4.2 মিলিয়ন ডলার ঢেলে দিয়েছে এবং এই অঞ্চলকে করোনভাইরাস মোকাবেলায় সহায়তা করার জন্য $1 মিলিয়ন প্রতিশ্রুতি দিয়েছে। CZI ফৌজদারি বিচার সংস্কার এবং সাশ্রয়ী মূল্যের আবাসনের মতো কারণগুলিতেও গত বছরে মিলিয়ন মিলিয়ন অবদান রেখেছে।

জুকারবার্গ এবং চ্যান শতাব্দীর শেষ নাগাদ বিশ্বের রোগ নিরাময়ের জন্য গবেষণায় বিলিয়ন বিলিয়ন ঢেলে দিয়েছেন। এই উচ্চ লক্ষ্য অর্জনের জন্য, সিজেডআই জিনোমিক্স, সংক্রামক রোগ এবং ইমপ্লান্টেবল ডিভাইসগুলির উপর গবেষণা সহ রোগের নিরাময় অনুসন্ধান শুরু করতে Biohub নামে একটি অলাভজনক সংস্থা চালু করেছে৷

জুকারবার্গ বিশ্বাস করেন যে বায়োহাব রোগ নিরাময়ে গবেষণার গতি বাড়াতে সাহায্য করবে। তিনি 2018 সালে দ্য নিউ ইয়র্কারকে বলেছিলেন যে “আজ থেকে মানুষ যে সমস্ত প্রধান জিনিসগুলি ভোগ করে এবং মারা যায় সেগুলিকে আমরা মূলত পরিচালনা বা নিরাময় করতে সক্ষম হব৷ আমরা ইতিমধ্যেই যে ডেটা দেখেছি তার উপর ভিত্তি করে, মনে হচ্ছে একটি যুক্তিসঙ্গত শট আছে৷ “

জুকারবার্গের দিনের কাজ এখনও তাকে ব্যস্ত রাখে। একা গত বছরে, তিনি আইন প্রণেতাদের সামনে সাক্ষ্য দিয়েছেন, ফেসবুকে করোনভাইরাস ভুল তথ্য বাতিল করার চেষ্টা করেছেন এবং প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে প্ল্যাটফর্ম থেকে বরখাস্ত করেছেন।

এছাড়াও 2021 সালে, দুই প্রাক্তন কর্মচারী অভিযোগ নিয়ে এগিয়ে এসেছিলেন যে কোম্পানির নেতৃত্ব ধারাবাহিকভাবে নিরাপত্তার চেয়ে লাভ বেছে নিয়েছে। একজন হুইসেল ব্লোয়ার, ফ্রান্সেস হাউগেন, ফেসবুক পেপারস নামে পরিচিত অভ্যন্তরীণ নথির একটি ট্রু ফাঁস করেছেন, যেগুলি কিশোর-কিশোরীদের উপর কোম্পানির প্রভাব এবং কীভাবে এটি ঘৃণাত্মক বক্তব্যের সাথে মোকাবিলা করছে তার মতো বিশদ অভ্যন্তরীণ চ্যালেঞ্জগুলিকে ফাঁস করেছে৷

2021 সালের অক্টোবরে, ফেসবুক আনুষ্ঠানিকভাবে তার কর্পোরেট নাম পরিবর্তন করে মেটাতে তার নতুন ফোকাস মেটাভার্সে প্রতিফলিত করে, একটি ভার্চুয়াল স্থান যেখানে ব্যবহারকারীরা অবতার হিসাবে ডিজিটালভাবে যোগাযোগ করতে পারে। “এখন থেকে, আমরা প্রথমে মেটাভার্স হব, প্রথমে ফেসবুক নয়,” জাকারবার্গ সে সময় বলেছিলেন।

এরই মধ্যে জুকারবার্গের সম্পদ বেড়েছে। 2020 সালের আগস্টে, TikTok-এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য ডিজাইন করা একটি নতুন Instagram বৈশিষ্ট্য চালু করা কোম্পানির শেয়ারের মূল্য এবং জুকারবার্গের নেট মূল্য উভয়কেই নতুন উচ্চতায় পৌঁছে দিয়েছে। এই পদক্ষেপের ফলে জুকারবার্গের মোট সম্পদ প্রথমবারের মতো $100 মিলিয়ন ছাড়িয়েছে, যা তাকে পৃথিবীর 10 সেন্টি-বিলিওনিয়ারদের একজন করে তুলেছে। আজকাল, তার মূল্য $129 বিলিয়ন।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap