প্লাস্টিকের ডিম । প্লাস্টিকের ডিম চেনার সহজ উপায় । স্বাস্থ্য টিপস । Sastho Tips

স্বাস্থ্য টিপস চ্যানেল আলোচনা করবে প্লাস্টিকের ডিম বা নকল ডিম চেনার সহজ উপায় কি এবং কিভাবে আসল ডিম ও নকল ডিম চেনা যায় তা সম্পর্কে।আসলে প্লস্টিকের ডিম কিভাবে তৈরি হয় বা নকল ডিম কিভাবে তৈরি হয় জানেন।চাইনিজ প্লাস্টিকের ডিম বা চীনের নকল ডিম বা চীনের তৈরী প্লাস্টিকের ডিম খুবই ক্ষতিকর।তাই প্লাস্টিকের ডিম চেনার সবচেয়ে সহজ উপায় বা নকল ডিম চেনার সবচেয়ে সহজ উপায় জানতে ভিডিওটি দেখুন।
এছাড়াও এই ভিডিওতে তুলে ধরা সমস্ত পরামর্শ লিখিত আকারে দেখানো হলোঃ

গত কয়েক বছরেই শোনা যাচ্ছে দেশের বাজারে প্লাস্টিকের ডিম ছেয়ে গেছে। চীনে তৈরি এই নকল ডিম একেবারে আসলের মতো দেখতে। তাই তো খালি চোখে দেখে বোঝা সম্ভব নয়, কোন ডিমটা আসল, আর কোনটা নকল। 

এমনিতেই আজ সব খাবারে ভেজালের দৌরাত্ম চোখে পরার মতো বেড়েছে। এই অবস্থায় যদি দিনের পর দিন প্লাস্টিকের ডিম খেতে থাকেন, তাহলে শরীরের যে আর কিছুই থাকবে না, তা বলার অপেক্ষা রাখে না। এখন প্রশ্ন হল, কী এই প্লাস্টিক ডিম? বেশ কয়েক বছর আগে হঠাৎ করেই গুজব ওঠে যে সাধারণ বাজার থেকে সুপারমার্কেট, সব জয়গাতেই এক ধরনের ভেজাল ডিম পাওয়া যাচ্ছে, যা তৈরিতে নানাবিধ ক্ষতিকর কেমিকেলের ব্য়বহার হচ্ছে। 

জিপসাম পাউডার, প্যারাফিন ওয়েক্স, বেনজোয়িক অ্যাসিড, ক্যালসিয়াম ক্লোরাইড, জিলেটিন, সোডিয়াম অ্যালগিনেট এবং সেলিকাম কার্বোনেটের মতো রাসায়নিক ব্যবহার করে তৈরি করা এই ডিম খেলে লিভার খারাপ হয়ে যাওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। সেই সঙ্গে নার্ভ সেল ড্যামেজ এবং পেটের নানাবিধ রোগ হওয়ার সম্ভাবনাও বৃদ্ধি পায়। তাই তো এখন থেকেই যদি সাবধান না হন, তাহলে কিন্তু বিপদ! 

প্লাস্টিক ডিমকে যেহেতু দেখে চেনা যায় না, তাই তো বাঁচতে চাইলে এই প্রবন্ধে আলোচিত পদ্ধতিগুলি সম্পর্কে এক্ষুন জেনে নিন। এক্ষেত্রে যে যে বিষয়গুলি মাথায় রাখতে হবে, সেগুলি হল… 

পদ্ধতি ১:  যদি দেখেন ডিমের খোলাটা খুব চকচক করছে, তাহলে সাবধান! কারণ আসল ডিমের খোসা একেবারেই উজ্জ্বল হয় না। এই পার্থক্য়টা দেখে সহজেই আপনি বুঝে যেতে পারবেন কোন ডিমটা আসল, আর কোনটা নকল! 

পদ্ধতি ২:  ডিমের খোসায় একটু আঙুল চালিয়ে দেখুন তো মসৃণ লাগছে না খসখসে। যদি দেখেন খোসাটা মসৃণ, তাহলে বুঝবেন ডিমটি আসল। কারণ নকল ডিমের খোসা একটু হলেও অমসৃণ হয়।

পদ্ধতি ৩:  ডিমটা কানের কাছে এনে একটু নারিয়ে দেখুন তো কিছু শুনতে পান কিনা। আসল ডিমের ক্ষেত্রে কিছুই শুনতে পাবেন না। কিন্তু ডিমটা যদি নকল হয়, তাহলে একবারে অন্য ঘটনা ঘটবে। সেক্ষেত্রে হালকা হলেও আওয়াজ শুনতে পাবেন। কারণ প্লাস্টিক ডিমের ভেতরে যে তরল উপাদান থাকে, তা কেমিকেল দিয়ে তৈরি হওয়ার কারণে আসল ডিমের কুসুমের মতো হয় না। ফলে নারালেই হলকা আওয়াজ শুনতে পাওয়া যায়। 

পদ্ধতি ৪:  আসল ডিম ভাঙার পর খুব সহজেই কুসুমটা সংগ্রহ করে নিতে পারবেন। কিন্তু নকল ডিমের ক্ষেত্রে কুসুম এবং ডিমের সাদা অংশে লেগে থাকা তরল এক সঙ্গে মিশে যাবে। 

পদ্ধতি ৫:  ডিমের খোসাটা আগুনে ফেলে দেখুন তো কী হয়। যদি সঙ্গে সঙ্গে আগুন লেগে যায়, তাহলে বুঝবেন ডিমটা নকল। প্রসঙ্গত, আগুনে পোড়ার সময় প্লাস্টিক পোড়ার মতো গন্ধও বের হবে। এই বিষয়টিও খেয়াল রাখতে হবে।

In this video from sastho tips you have also know plastic dim chenar upay or nokol dim chenar upay.How to identify Fake egg which is made of plastic.So,please see the full video.

Hashtags:
#স্বাস্থ্য_টিপস
#Sastho_Tips
#প্লাস্টিকের_ডিম
#নকল_ডিম
#প্লাস্টিক_ডিম_চেনার_উপায়
#প্লাস্টিকের_ডিম_কিভাবে_তৈরি_হচ্ছে_দেখাও
#প্লাস্টিকের_ডিম_তৈরি_করা_দেখাও
#নকল_ডিম_চেনার_উপায়
#নকল_ডিম_তৈরি
#নকল_ডিম_চেনার_সহজ_উপায়
#নকল_ডিম_কিভাবে_তৈরি_করে
#নকল_ডিম_কিভাবে_চিনবো
#নকল_ডিম_তৈরী
#প্লাস্টিকের_ডিম_চেনার_সহজ_উপায়
#চীনের_প্লাস্টিকের_ডিম
#আসল_ডিম_ও_নকল_ডিম_চেনার_উপায়
#চীনের_নকল_ডিম
#সিদ্ধ_নকল_ডিম_চেনার_উপায়
#চাইনিজ_নকল_ডিম
#প্লাস্টিকের_ডিম_চেনার_সবচেয়ে_সহজ_উপায়
#Sastho_Tips
#nokol_dim_chenar_upay
#nokol_dim_video
#Plastic_dim
#plastic_dim_chenar_upay
#nokol_dim_bangla
#Nokol_Dim_Bangladesh

📢………………………………………………………..📢
°_____ভিডিও টি ভালো লাগলে_____° 👍Like…..💬Comment…..➡️Share
For More Updates Subscribe The Youtube Channel………………………………
…………..”স্বাস্থ্য টিপস”[Sastho Tips]………….
°_Don’t Forget To Hit On The Bell Icon_°
°_Socials Links………………………………… Youtube Channel :

Facebook Page :
Instagram :
Twitter :

Comments

  • No comments yet.
  • Add a comment