পেঁপের বীজ থেকে চারা তৈরীর সহজ উপায় || An easy way to make seedlings from papaya seeds

#পেঁপে #papaya #propagation
পেঁপের বীজ হতে চারা তৈরীর সহজ উপায়ঃ
পেঁপে একটি বাণিজ্যিকভাবে লাভজনক চাষ, প্রতি বছর কৃষক ভাইরা পেঁপের চাষ করে থাকেন এবং চারা বিভিন্ন নার্সারি থেকে ক্রয় করে থাকেন, অনেক সময় কাংখিত পরিমান চারা পাওয়া যায় না অথবা সঠিক জাতের জাত পাওয়া যায় না ফলে কৃষক তার জমিতে সঠিক সময়ে সঠিক জাতের পেঁপে চারা রোপন করতে ব্যর্থ হয়। একদিকে কৃষক ক্ষতির মুখে পড়ে এবং বেশি দাম দিয়ে চারা ক্রয় করতে হয়।
এজন্য কৃষক তার কাংখিত জাতের পেঁপে বীজ সংগ্রহ করে নিজেই চারা উৎপাদন করতে পারে তবে অনেক সমস্যাই সমাধান হবে।
বর্তমানে কৃষক ভাইয়েরা হাইব্রিড জাতের পেঁপে যেমনঃ- রেড লেডি, রেইন সীড, সুইট লেডি, গ্রিন লেডি ইত্যাদি জাতের পেঁপে চাষ করে থাকেন। যা অতি অল্প সময়ে ৬০-৯০ দিনের মধ্যেই ফুল চলে অাসে।

An easy way to make saplings from papaya seeds:
Papaya is a commercially profitable crop. Every year the farmer brothers cultivate papaya and buy the seedlings from different nurseries. Often the desired quantity of seedlings is not available or the right variety is not available so the farmer has to plant the right variety of papaya in his land at the right time. Fails. On the one hand, farmers face losses and have to buy saplings at higher prices.
Therefore, the farmer can produce his own seedlings by collecting seeds of his desired variety of papaya, but many problems will be solved.
At present, the farmers cultivate hybrid varieties of papaya such as Red Lady, Rain Seed, Sweet Lady, Green Lady etc. Which flowers in a very short time in 80-90 days.

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap