ডায়াবেটিস রোগীর ক্ষত বা ঘায়ের চিকিৎসা | Dr. Chowdhury Rashedul Mughni

ডায়াবেটিস রোগীর ক্ষত বা ঘায়ের চিকিৎসাঃ

ডায়াবেটিস রোগীর দীর্ঘদিন ডায়াবেটিস থাকার কারনে পায়ের বিভিন্ন সমস্যা দেখা দেয় সঠিক সময়ে চিকিৎসা না নেয়ার কারনে মারাত্মক পরিস্থিতির সৃষ্টি হতে পারে। দীর্ঘদিন ডায়াবেটিস থাকার কারনে পায়ের অনুভূতি নষ্ট হয়ে যায়, যার ফলে ডায়াবেটিস রোগী পায়ে আঘাত পেলে সহজে বুঝতে পারেন না। ডায়াবেটিস রোগীর অবহেলার কারনে এই সামান্য আঘাত থেকে ক্ষতের সৃষ্টি হয় যা সহজে নিরাময় হয় না। ডায়াবেটিস রোগীর পায়ের রক্ত প্রবাহের বাঁধাগ্রস্ত হওয়ার কারনে পায়ের ক্ষত ধীরে ধীরে বাড়তে থাকে যা একসময় গ্যাংগ্রিনে রুপ নিতে পারে। এই সব ক্ষত সঠিক সময়ে চিকিৎসা করা খুবি জরুরী ডায়াবেটিস রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকার কারনে সংক্রমণের সম্ভাবনা বেশী।

ক্ষত পরিচর্যার ক্ষেত্রে এখনো সাধারন গজ, তুলা ও পবিসেভ ব্যবহার করা হয় অনেক ক্ষেত্রে সুপ্রাটলি ও ব্যবহার করা হয়। কিন্তু আধুনিক বিশ্বের সাথে তালমিলিয়ে এখন আমাদের দেশেও শুরু হচ্ছে বিভিন্ন ধরনের ড্রেসিং এর ব্যবহার। এইসব ড্রেসিং ব্যবহারের ফলে একদিকে যেমন ক্ষত তারাতারি সেরে যাচ্ছে অন্য দিকে রোগীর ও ভোগান্তি কমছে। অত্যাধুনিক এইসব ড্রেসিংএর মধ্যে রয়েছে ফিল্ম ড্রেসিং, হাইড্রো জেল, কোলাজেন ফাইবার ডাস্ট, পি আর পি, ভেক, হাইড্রোকোলয়েড ড্রেসিং, ফোম ড্রেসিং ইত্যাদি। প্রতিটি ক্ষতের বৈশিষ্ট্য আলাদা তাই সব সবসময় শুধু গজ তুলা দিয়ে ড্রেসিং করলে সঠিক ফলাফল পাওয়া যায় না। ক্ষতের ধরন বুঝে কি ধরনের ড্রেসিং করতে হবে তা নির্ণয় করতে হবে।

ফিল্ম ড্রেসিং সাধারনত অপারেশন এর পর ক্ষত স্থান ঢাকতে ব্যবহার করা হয়। এটি বাইরের ধুলা বালি থেকে ক্ষত কে রক্ষা করে। হাইড্রো জেল ব্যবহার করা হয় ক্ষতের উপর থেকে ময়লা পরিস্কার করতে যা ক্ষতের উপরের ময়লা ও মৃত চামড়া সারিয়ে দেয়। কোলাজেন ফাইবার ডাস্ট ক্ষতের উপর ব্যবহারের ফলে অতি দ্রুত ক্ষত ভরাট হয়। পি আর পি সাধারনত রোগীর শরীর থেকে রক্ত নিয়ে তৈরি করা হয়ে থাকে এটিও ক্ষতের দ্রুত ভরাটের জন্য সহয়ায়তা করে। ভেক এর মাধ্যমে ক্ষতের ভেতরে তরল পদার্থ শুষে বের করে নেয়া হয় এবং ফোম ড্রেসিং ব্যবহারের হলে ক্ষত থেকে যে অতিরিক্ত তরল পদার্থ বের হয় তা শুষে নেয়।

সঠিক ড্রেসিং ব্যবহারের মাধ্যমে ক্ষতের দ্রুত চিকিৎসা ও রোগীর হয়রানি কমানো সম্ভব।

Dr. Chowdhury Rashedul Mughni

FCPS (Plastic Surgery & Reconstructive Surgery), MRCS (England),
MBBS (AFMC),
Certificate Course in Diabetology (BIRDEM)
Fellowship in Diabetic Foot Management (IPA, India)


এপয়েন্টমেন্টের জন্য যোগাযোগ করুন,

মোবাইল নংঃ +880 1714 028300

ইমেইলঃ bdwfootcare@gmail.com

ঠিকানাঃ কেয়ার মেডিকেল কলেজ ও হাসপাতাল, গ্রাউন্ড ফ্লোর, কলেজ গেট (ওভার ব্রিজ সংলগ্ন) মোহাম্মদপুর, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের বিপরীতে।

ঢাকা, বাংলাদেশ।





Social Media Links:

Facebook Page: https://www.facebook.com/diabeticfootcare.com.bd/

Facebook Group: https://www.facebook.com/groups/476659335873872/


Other Relevant Topic:

ডায়াবেটিস রোগীর পায়ের যত্নঃ https://youtu.be/gOPGrCaQ93I

ডায়াবেটিক ফুট রোগীর চিকিৎসা ব্যবস্থাঃ https://youtu.be/R1TxOwUZBFk

ডায়াবেটিস রোগীর পায়ের সমস্যা এবং ডায়াবেটিক ফুট এর লক্ষণ সমূহঃ https://youtu.be/ftfkc8aeH8Y

ডায়াবেটিস রোগীর ডায়াবেটিক ফুট সমস্যার ভয়াবহতাঃ https://youtu.be/JYeufiwYXxI

ডায়াবেটিক ফুট হলে করণীয়ঃ https://youtu.be/oT558xL7qow

ডায়াবেটিস রোগীর জুতা নির্বাচনে করণীয়ঃ https://youtu.be/yYsw2O_VDyY











#diabeticfoot #diabeticfootcare #wounddressing

Comments

  • No comments yet.
  • Add a comment