টপ লেডি,গ্রিন লেডি,রেড লেডি শাহী পেঁপে চাষ পদ্ধতি(গর্ত তৈরি,সার প্রয়োগ,রোগ-পোকা দমন)/papaya

পেঁপে
পেঁপে যেমন সবজি হিসেবে জনপ্রিয় তেমনি ফল হিসেবেও সমসন জনপ্রিয়।
এটির মধ্যে ভিটিমিন এ সহ অন্যান্য ভিটামিন ও মিনারেল প্রচুর পরিমানে পাওয়া যায়,এতে রয়েছে এ্যান্টি এজং উপাদান যা বয়সের ছাপ পরতে বাধা দান করে।এছাড়াও পেঁপে খেলে হজম শক্তি বৃদ্ধি পায়।পেঁপে গাছ একদম জলাবদ্ধতা সহ্য করতে পারে না তাই,উঁচু জমি নির্বাচন করে পেঁপে চাষ করতে হয়, এবং সঠিক নিয়মে গর্ত করতে হয় গর্তের মাটির সাথে নিয়ম অনুযায়ী সার মিশিয়ে আবার গর্ত ভরাট করে ১৫ দিন রেখে দিয়ে পেঁপে গাছের চারা রোপন করতে হয়।বাংলাদেশী দেশী,শাহী,গ্রিনলেডি,টপলেডি,রেডলেডি জাতের পেঁপে অধিক পরিমানে চাষ হয়ে থাকে।
রেডলেডি জাতের পেপে খাটো প্রকৃতির হয় এটিতে ৪ মাসেই ফলন আসে,খাটো জাতের পেঁপে তাই সহজেই ছাদ বাগানে এটি চাষ করা যায়,তবে এটিতে ভাইরাস জনিত রোগের প্রকোব বেশী দেখা যায় তাই পেঁপের ভালো ফলন পেতে ভাইরাসের বাহক পোকা যেমন জাব পোকা, সাদা মাছি সহ বিভিন্ন চোষক পোকা থেকে গাছ কে রক্ষা করতে হয়।গ্রীন লেডি পেঁপের গাছ অনান্য খাটো জাতের তুলনায় সবচাইতে খাটো হয়ে থাকে।এটিও ছাদ বাগানে চাষ উপযোগী। অন্যান্য জাতের মতোই এটি পরিচর্যা করতে হয়।
পেঁপে তে মারাত্মক মিলিবাগের আক্রমণ দেখা দিলে সাবান পানি স্প্রে করার মাধ্যমে তা দমন করতে হয় এছাড়া মাটিতে অবস্থিত ডিম নষ্ট করেদিতে হয়।টপলেডি জাতের পেঁপে ও ছাদে চাষ উপযোগী খাটো জাতের পেঁপে এটি কেও তেমন বিশেষ যত্ন করতে হয় না। একই পরিচর্যার মাধ্যমে এটি চাষ করা যায়।
পেঁপের গোড়া পঁচা রোগ দমনে অনুমোদিত ছত্রাকনাশক প্রোয়গ করতে হয়।

Comments

  • No comments yet.
  • Add a comment