খুব সহজেই বাড়ির ছাদে লাল শাক চাষ পদ্ধতি।

লাল শাক বাংলাদেশ অতি পরিচিত একটা সবজি। এমন কোন মানুষ নাই যারা খাবারের সময় ভাতের প্লেটে এক টুকরা লালশাক পছন্দ করেনা। এই লাল শাক আমাদের শরীরের অত্যন্ত জরুরী ভিটামিন, আয়রন, ক্যালসিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট, বিভিন্ন প্রয়োজনীয় খনিজ উপাদান সরবরাহ করে।
লাল শাক আমাদের শরীরের কোলেস্টরেল নিয়ন্ত্রণ করে। এই লাল শাক হৃদরোগ থেকে আমাদেরকে রক্ষা করতে সহায়তা করে। লাল শাকে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকায়, ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। মস্তিস্ক ও হৃদপিণ্ডকে ভালো রাখতে লালশাকের জুড়ি নাই। কিডনিকে সুস্থ সবল ও কিডনি পরিষ্কার রাখতে লালশাক বিশেষ ভূমিকা পালন করে। লাল শাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকার কারণে দৃষ্টিশক্তি বৃদ্ধিতে সহায়তা করে। লাল শাক আমাদের শরীরের রক্ত শূন্যতা দূর করে, কারণ এই লাল শাক এর মধ্যে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে।লাল শাকে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকার কারণে দাঁতের সুস্থতা হাড় শক্তিশালী ও গর্ভবতী মায়েদের জন্য বিশেষ ভূমিকা রাখে।
প্রতি 100 গ্রাম লালশাকে আছে, ক্যালসিয়াম 374 মিলিগ্রাম, শর্করা 4.96 মিলিগ্রাম, প্রোটিন 5.34 মিলিগ্রাম, স্নেহ 0.14 মিলিগ্রাম, ভিটামিন বি1–0.10 মিলিগ্রাম, ভিটামিন বি 2–0.13 মিলিগ্রাম, ভিটামিন সি—42.90 মিলিগ্রাম, ক্যারোটিন 11.94 মিলিগ্রাম, অন্যান্য খনিজ পদার্থ 1.06 মিলিগ্রাম।
মোটকথা লাল শাকের উপকারিতা বলে শেষ করা যাবে না। মানুকে শারীরিক ভাবে সুস্থ রাখতে প্রতিটা ক্ষেত্রেই লালশাক এর ভূমিকা অপরিহার্য।

Leave a Comment